আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ ডিসেম্বর ২০১৮, সোমবার |

kidarkar

সাড়ে ৭ মাসের সর্বনিম্ন লেনদেন: টানা পতনে দিশেহারা বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে সামান্য উত্থান থাকলেও ৫ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা ৭ কার্যদিবস দরপতনের কবলে বাজার। সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৫৬ লাখ ১২হাজার টাকা।

এদিকে আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাড়ে ৭ মাসের সর্বনিম্ন লেনদেন হয়েছে। এর আগে গত ২৮ মার্চ, ২০১৮ ডিএসইতে লেনদেন হয়েছিলো ২৭৭ কোটি ৩৫ লাখ ৮০ হাজার টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, বাজারে টানা পতনের কারণে নতুন পুরোনো সব বিনিয়োগকারী পুঁজি হারিয়ে এখন দিশাহারা। বাজার নিয়ে তারা এখন বেশ চিন্তিত। প্রতিদিন সূচক ও কোম্পানিরগুলো শেয়ার দর কমছে। ফলে কমছে লেনদেন। সবমিলিয়ে দুশ্চিন্তায় পড়েছেন বিনিয়োগকারীরা। চলতি মাস থেকে পুঁজিবাজারে একটি নিন্মমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২১৮ পয়েন্টে।আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০১ পয়েন্টে এবং ডিএসই ৩০সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৪২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৪৫ লাখ ১২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ৫২৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১২০৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৪৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৯৯ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৮ কোটি ৫১ লাখ ৬৪ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসইএক্স ৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৬৯৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১১ কোটি ৬ লাখ ৩০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.