আফগানিস্তান থেকেও সেনা ফিরিয়ে নিচ্ছে আমেরিকা

শেয়ারবাজার ডেস্ক: সিরিয়ার পর এবার আফগানিস্তান থেকে অন্তত সাত হাজার সেনাকে দেশে ফিরিয়ে নিচ্ছে আমেরিকা। আফগানিস্তানে বর্তমানে যে সেনা মোতায়েন করা আছে এটা তার অর্ধেক। এ খবর দিয়েছে পার্সটুডে।

সিরিয়া থেকে সেনা ফিরিয়ে নেয়া হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেয়ার একদিন পর এই আকস্মিক সিদ্ধান্ত ঘোষণা করল ট্রাম্প প্রশাসন। আমেরিকার এ সিদ্ধান্তে আফগানিস্তানের কর্মকর্তারাও বিস্মিত হয়েছেন। তারা বলছেন, সেনা প্রত্যাহারের পরিকল্পনা নিয়ে তাদেরকে কিছুই বলা হয় নি।

বার্তা সংস্থা রয়টার্স একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রিপোর্ট করেছে যে, আফগানিস্তান থেকে পাঁচ হাজার সেনা সরানো হবে। তবে প্রতিরক্ষা বিভাগের দুজন কর্মকর্তার বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এ সংখ্যা হবে সাত হাজার। নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, সেনা প্রত্যাহারের সময়সীমা ঘোষণা নিয়ে আলোচনা চলছে তবে কয়েক সপ্তাহ অথবা কয়েক মাসের মধ্যে তা সম্পন্ন হতে পারে।

সিনেটর লিন্ডসে গ্রাহাম যিনি প্রেসিডেন্ট ট্রাম্পের গলফ খেলার পার্টনার তিনি গত সপ্তাহে সতর্ক করে বলেছেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের মতো আরেকটি হামলার ঘটনা ঘটতে পারে। অবশ্য, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের এ সিদ্ধান্ত নেয়ার আগে চলতি সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে তালেবান ও মার্কিন সরকারের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা হয়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top