আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার |

kidarkar

৬ আসনে ‘পরীক্ষামূলক ভোট’ আজ

শেয়ারবাজার ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ছয়টি আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করবে ইসি।  নতুন এই মেশিন ভোটারদের মধ্যে পরিচিত করতে ভোটের তিনদিন আগে ইসি ‘পরীক্ষামূলক ভোট’ আয়োজন করেছে।

সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটকেন্দ্রের সবগুলোতেই এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। তবে এতে নির্বাচনের মতো ভোটার উপস্থিতি নেই।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ছয়টি আসনে ইভিএম ব্যবহার করা হবে। সেই তিনটি আসনেই আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আগ্রহীরা কেন্দ্রে গিয়ে পরীক্ষামূলক ভাবে ভোট দেওয়া শুরু করেছেন।

আসনগুলো হচ্ছে- ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। এসব আসনের আট শতাধিক কেন্দ্রে ২১ লাখের বেশি ভোটার রয়েছে।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের টেকনিক্যাল এক্সপার্ট মোহাম্মদ শাহীনুর মিয়া জানান, ৬টি আসনে ভোটারদের উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি ও প্রশিক্ষিত করে তোলার জন্য ইসির এই প্রচার কার্যক্রম।

একাদশ সংসদ নির্বাচনে প্রথমবারের মতো ৬টি আসনে ইভিমে ভোট হবে। এগুলো হচ্ছে- ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। এসব আসনের আট শতাধিক কেন্দ্রে ২১ লাখের বেশি ভোটার রয়েছে।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আগ্রহীরা কেন্দ্রে গিয়ে কীভাবে ভোট দেবে তা জানতে পারবেন বলে নির্বাচন কমিশনের ইভিএম প্রকল্পের কর্মকর্তা স্কোয়াড্রন লিডার এস এম মাহামুদ আরাফাত জানিয়েছেন।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের টেকনিক্যাল এক্সপার্ট মোহাম্মদ শাহীনুর মিয়া জানান, ৬টি আসনে ভোটারদের উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি ও প্রশিক্ষিত করে তোলার জন্য ইসির এই প্রচার কার্যক্রম।

ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান জানান, এবার নির্বাচনে ছয়টি আসনের ৪০০-৫০০ ভোটারের জন্য প্রতি ভোটকক্ষে থাকবে একটি করে ইভিএম। কোনো ধরনের ত্রুটি দেখা গেলে বিকল্প হিসেবে রাখা হবে তিনটি করে ইভিএম।

ইসির পরিসংখ্যান অনুযায়ী দেশে বর্তমানে মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৩ জন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.