আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার |

kidarkar

ফিরে দেখা ২০১৮: বর্ষসেরা সিনেমা

শেয়ারবাজার ডেস্কঃ চলতি বছরের শুরুটা ঢাকাই সিনেমার জন্য তেমন একটা ভালো ছিল না। বছরের শুরুতেই জানুয়ারিতে মুক্তি পেয়েছিল ‘দেমাগ’ সিনেমা। কিন্তু বছর শুরুতে এ রকম মানের সিনেমা মুক্তি অনেকটা হতাশারই সৃষ্টি করল। এরপর ফেব্রুয়ারিতে মুক্তি পেয়েছিল শাকিব খানের ‘আমি নেতা হবো’ সিনেমা এবং যৌথ প্রযোজনার ‘নূর জাহান’ সিনেমা। দর্শক টানতে ব্যর্থ হয়েছিল ছবি দুটি। আশানুরূপ কিছুই হয় নি বরঞ্চ মুখ থুবড়ে পড়েছিল দুটি ছবিই। এই বছরে সব মিলিয়ে ৫৮টি ছবি মুক্তি পেয়েছে। অথচ এতগুলো ছবির মধ্যে ব্যবসা করতে পেরেছে হাতে গুণা ৩/৪টি ছবি। আর কিছু ছবি সেই অর্থে ব্যবসায়িক সাফল্য না পেলেও আশা জাগানিয়া ফল ঘরে তুলেছে। বছর মাতানো ছবি নিয়ে আজকের এই প্রতিবেদন-

পোড়ামন ২: চলতি বছরের সবচেয়ে সফল ছবির তালিকায় শীর্ষে ছিল জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ও রায়হান রাফি পরিচালিত ‘পোড়ামন ২’। গেল ঈদুল ফিতরে মুক্তি প্রাপ্ত এই ছবির মাধ্যমে বড় পর্দায় নায়ক হিসেবে অভিষিক্ত হন সিয়াম আহমেদ। তার সঙ্গে জুটি বেঁধে হাজির হন আরেক নতুন মুখ পূজা চেরী। প্রথম ছবিতেই সফল হয় এই জুটি।

এই ছবিতে প্রয়াত নায়ক সালমান শাহর একজন ভক্ত সুজন শাহের চরিত্রে অভিনয় করেছেন সিয়াম। অন্যদিকে একই গ্রামের ধনীর দুলালি পরীর চরিত্রে অভিনয় করেছেন পূজা চেরি। এই সুজন আর পরীর প্রেম কাহিনী নিয়েই নির্মিত ছবিটি।

ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠানের দাবি, ব্যবসায়িকভাবে সুপারহিট ‘পোড়ামন ২’। দেশজুড়ে হলগুলোতে দর্শক উপচে পড়ে ঈদুল ফিতরে মুক্তি পাওয়া ছবিটি দেখতে। টানা কয়েক সপ্তাহ ধরে ‘পোড়ামন ২’ ছিলো আলোচনায়।

সুপারহিরো: গেল ঈদুল ফিতরের ছবি হিসেবে মুক্তি পেয়েছিলো শাকিব-বুবলী অভিনীত ‘সুপার হিরো’ সিনেমাটি। ঈদের সেরা ছবির তালিকায় ছিল এই ছবিটি। বছরের সেরা ছবির তালিকাতেও এগিয়ে এটি।

আশিকুর রহমান পরিচালিত ‘সুপার হিরো’ ছবিটি বেশ ভালো ব্যবসা করেছে। ‘পোড়ামন ২’ ছবির পরেই ব্যবসায়িক সাফল্যে হার্টবিট প্রোডাকশন প্রযোজিত এই ছবিটির অবস্থান।

ক্যাপ্টেন খান: কয়েক বছরের ধারাবাহিকতায় এই বছরও ঈদুল আযহায় এগিয়ে ছিল শাকিব-বুবলী অভিনীত ‘ক্যাপ্টেন খান’। ১৭৫টি হলে মুক্তি পেয়েছিল সিনেমাটি। ঈদের দিন থেকেই সিনেমা হলে ‘ক্যাপ্টেন খান’ দেখতে ভিড় করেছে দর্শক।

রোমান্স, অ্যাকশন, থ্রিলার সব কিছুর মিশেলে শাপলা মিডিয়ার প্রযোজনায় ছবিটি খুব ভালো সাফল্য পেয়েছে। এই ছবিটি নির্মাণ করেছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নির্মাতা ওয়াজেদ আলী সুমন।

দহন: প্রথম ছবির সাফল্যের পর গেলো নভেম্বর মাসের শেষে মুক্তি পায় সিয়াম-পূজা জুটির দ্বিতীয় ছবি ‘দহন’। অ্যাকশন, প্রেম, নোংরা রাজনীতি, সন্ত্রাসবাদ নিয়ে নির্মিত ছবিটি টানা কয়েক সপ্তাহ জুড়ে হল মাতিয়েছে। এ সিনেমায় সিয়ামকে একজন নেশাগ্রস্ত যুবক আর পূজাকে একজন পোশাককর্মীর চরিত্রে দেখা যায়। আর ছোটপর্দার অভিনেত্রী জাকিয়া বারী মম অভিনয় করেছেন একজন সাংবাদিকের চরিত্রে।

দহন ছবির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন জাকিয়া বারী মম, তারিক আনাম খান, ফজলুর রহমান বাবু, রাজ রিপা, শিমুল খান, হারুন রশিদ, রাইসা, সুষমা প্রমুখ। এছাড়াও খুব শিগগিরই বিশ্বের বিভিন্ন দেশেও মুক্তি পেতে যাচ্ছে সিয়াম-পূজা জুটির এই ছবিটি।

দেবী: প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত ‘দেবী’ সিনেমাটি ছিল এ বছরের বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র। অনম বিশ্বাসের পরিচালনায় সরকারি অনুদান ও জয়া আহসানের প্রযোজনায় নির্মিত হয় ছবিটি। অক্টোবরে মুক্তি পাওয়া এই ছবিটি মুক্তির দিন থেকেই সাড়া ফেলতে শুরু করে। এই ছবিতে মিসির আলী চরিত্রে অভিনয় করেন চঞ্চল চৌধুরী, রানু চরিত্রে অভিনয় করেন জয়া। সেইসঙ্গে এই ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে সিনেমায় অভিষেক ঘটে ছোট পর্দার অভিনেত্রী শবনম ফারিয়ার।

প্রত্যাশা অনুযায়ী ব্যবসায়িক সাফল্য না পেলেও মন্দার বাজারে ‘দেবী’ একটি আশা জাগানিয়া ছবির নাম। দেশ মাতিয়ে বিদেশেও দর্শকদের মন জয় করে চলেছে ‘দেবী’।

নায়ক: একই বছরের অক্টোবর মাসে ৭০টিরও বেশি হলে মুক্তি পায় বাপ্পি চৌধুরী-অধরা খান অভিনীত ‘নায়ক’ সিনেমাটি। বাপ্পির এই বছরের সবচেয়ে আলোচিত সিনেমা ছিল এটি। বাপ্পির নায়িকা ছিলেন নবাগত অধরা খান।

‘নায়ক’ সিনেমাটি পরিচালনা করেন ইস্পাহানি আরিফ জাহান। সিনেমাতে অধরার বোনের চরিত্রে মৌসুমীর অভিনয় ছিল অনবদ্য। বাপ্পীর মায়ের চরিত্রে রেবেকাও ভালো অভিনয় করেছেন। আর বাবার চরিত্রে সুব্রত’র অভিনয় বেশ ভালো।

এছাড়া অমিত হাসান, আমান রেজা, নুসরাত জাহান পাপিয়াসহ সিনেমার প্রত্যেকেই তাদের চরিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। সব মিলিয়ে বছরের আলোচিত সিনেমার মধ্যে ছিল ‘নায়ক’।

জান্নাত: এই বছর ঈদুল আজহায় মুক্তি পেয়েছিল ‘পোড়ামন’ সিনেমার সফল জুটি সাইমন সাদিক ও মাহিয়া মাহি অভিনীত ‘জান্নাত’ ছবিটি। বছরজুড়েই আলোচিত ছিল ছবিটি। মুক্তির পর বেশ ভালোই সাড়া পায় দর্শকের।

মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত এই ছবিটি প্রথমে কমসংখ্যক হলে মুক্তি পেলেও দর্শকের আগ্রহের কারণে পরের সপ্তাহে বাড়ে হল সংখ্যা। ছবিটির গল্প, নির্মাণশৈলী, শিল্পীদের অভিনয়, বিশেষ করে সাইমন-মাহির রসায়ন মুগ্ধতা ছড়িয়েছে।

স্বপ্নজাল: মনপুরা খ্যাত পরিচালক গিয়াস উদ্দিন সেলিমের দ্বিতীয় সিনেমা ‘স্বপ্নজাল’ মুক্তি পায় এই বছরের ৬ এপ্রিল। ছবিটি শুরুর দিক থেকে ছিলো বেশ আলোচনায়। মনপুরার পর আরও একটি হিট সিনেমা উপহার দিবেন নির্মাতা সেই ভাবনায় ছবিটি নিয়ে প্রত্যাশা ছিল আকাশ ছোঁয়া। তবে সে অনুযায়ী ছবিটি সাড়া পায়নি। তবে গল্প-নির্মাণ ও অভিনয় দিয়ে ছবিটি প্রশংসা পেয়েছে।

এই সিনেমায় অপু চরিত্রে ইয়াশ রোহান ও শুভ্রার ভূমিকায় অভিনয় করেছেন পরীমনি। পরীমনির চলচ্চিত্রের ক্যারিয়ারে এই সিনেমাটি উল্লেখযোগ্য হয়ে থাকবে বলে মনে করেন এই চিত্রনায়িকা।

স্বপ্নজাল সিনেমায় আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু, শাহানা সুমী, শহিদুল আলম সাচ্চু, শিল্পী সরকার, ইরফান সেলিম, ফারহানা মিঠু, ইরেশ যাকের এবং শাহেদ আলী প্রমুখ। এটি প্রযোজনা করেছে বেঙ্গল ক্রিয়েশনস।

মাতাল: ড্যাশিং ডিরেক্টর খ্যাত শাহীন সুমন পরিচালিত ‘মাতাল’ ছবিটি সারা দেশের সিনেমা হলে মুক্তি পায় ২৬ অক্টোবর। বিভিন্ন কারণেই ছবিটি আলোচনায় আসে। এই সিনেমার মাধ্যমেই এই বছর নতুন নায়িকা অধরা খানকে উপহার দিয়েছেন নির্মাতা।

অ্যাকশন, রোমান্টিক ঘরানার ছবিটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন চিত্রনায়িকা অধরা খান ও সাইমন সাদিক। সিনেমায় সাইমন-অধরা ছাড়া আরও ছিলেন ‘দেশা দ্য লিডার’ খ্যাত নায়ক শিপন ও অরিন।

এছাড়া অভিনয় করেছেন শক্তিমান খলঅভিনেতা মিশা সওদাগর, জয়রাজ, শরীফ চৌধুরীসহ অনেকে। ‘মাতাল’ সিনেমাটি প্রযোজনা করেছেন শরীফ চৌধুরী। কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন শাহীন সুমন নিজেই। এই সিনেমায় তুখোড় অভিনয় করে ছোটপর্দার জয়রাজ সিনেমা পাড়াতে আলোচনায় এসেছেন।

বিজলী: ১৩ এপ্রিল সারা দেশে মুক্তি পায় ‘বিজলী’ সিনেমাটি। দেশের প্রথম সুপার হিরো ধাঁচের চলচ্চিত্র ‘বিজলী’ নির্মাণ করেছেন ইফতেখার চৌধুরী। যেখানে নাম ভূমিকায় অভিনয় করেছন অভিনেত্রী ববি। সুপার ওম্যানের চরিত্রে অভিনয় করেছেন তিনি। এখানে তার নায়ক ছিল ওপার বাংলার রণবীর। বেশ প্রশংসিত হয়েছে ছবিটি।

ছবিটিতে প্রযুক্তির ব্যবহার ছিল নজর কাড়ার মতো। এই ছবিতে ববির বাবার চরিত্রে অভিনয় করেন ইলিয়াস কাঞ্চন।

যতটা প্রত্যাশা নিয়ে ছবিটি মুক্তি পেয়েছিল সে তুলনায় ব্যবসায়িক সাফল্য আসেনি ‘বিজলী’র। তবে ঢাকাই সিনেমাতে নতুন একটি দিগন্ত উন্মোচন করে দিয়ে গেল ছবিটি।

এছাড়া দেশীয় ছবির বাইরে চলতি বছরে সাফটা চুক্তিতে মুক্তি পাওয়া শাকিব খানের ‘ভাইজান এলো রে’ ও ‘চালবাজ’ ছবি দুটি বেশ ভালো ব্যবসা করতে পেরেছে। অন্যদিকে অনেক আলোচনার জন্ম দিয়েও হলে দর্শক টানতে ব্যর্থ হয়েছে চিত্রনায়ক আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’ ছবিটি। এতে আরিফিন শুভ জুটি বেঁধেছিলেন কলকাতার ঋতুপর্ণা সেনগুপ্তের সঙ্গে। চলতি বছরে মন্দের ভালোর তালিকায় নাম রাখা যায় বাপ্পি-মাহির ‘পলকে পলকে তোমাকে চাই’ ছবির।

বছরের মুক্তিপ্রাপ্ত ছবির তালিকা নিচে উল্লেখ করা হলো-

১. পুত্র ২. দেমাগ ৩. পাগল মানুষ ৪. হৈমন্তী ৫. জিও পাগলা (আমদানি) ৬. ইন্সপেক্টর নটি কে (আমদানি) ৭. ভালো থেকো ৮. আমি নেতা হব ৯. নূরজাহান (যৌথ) ১০. রাঙা মন ১১. পাষাণ (যৌথ) ১২. মাটির প্রজার দেশে ১৩. বিজলী ১৪. কালের পুতুল ১৫. স্বপ্নজাল (যৌথ) ১৬. পলকে পলকে তোমাকে চাই ১৭. একটি সিনেমার গল্প ১৮. প্রেমের কেনো ফাঁসি ১৯. আলতাবানু ২০. চালবাজ (আমদানি) ২১. ধূসর কুয়াশা ২২. চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া ২৩. পাঙ্কু জামাই ২৪. কমলা রকেট ২৫. পোড়ামন ২ ২৬. সুপারহিরো ২৭. প্রেমিক ছেলে ২৮.নামতা ২৯. সুলতান (আমদানি) ৩০. ভাইজান এলো রে (আমদানি) ৩১. ফিদা (আমদানি) ৩২. পিয়া রে (আমদানি) ৩৩. জান্নাত ৩৪. মনে রেখ ৩৫. ক্যাপ্টেন খান ৩৬. বেপরোয়া ৩৭. ফিফটি ফিফটি লাভ ৩৮. নাকাব (আমদানি) ৩৯. নায়ক ৪০. পবিত্র ভালোবাসা ৪১. মাতাল ৪২. মেঘকন্যা ৪৩. সনাতন গল্প ৪৪. দেবী ৪৫. আসমানী ৪৬. মিস্টার বাংলাদেশ ৪৭.লিডার ৪৮. পাঠশালা ৪৯. ভিলেন (আমদানী) ৫০. দহন ৫১. গার্লফ্রেন্ড (আমদানি) ৫২. আমি শুধু তোর হলাম (আমদানি) ৫৩. পোস্টমাস্টার ৭১ ৫৪. তুই শুধু আমার (যৌথ) ৫৫. স্বপ্নের ঘর ৫৬. অর্পিতা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.