২০১৮ বছরে ব্যাংকের পরিচালন মুনাফা

শেয়ারবাজার রিপোর্ট: অধিকাংশ ব্যাংক ২০১৮ হিসাব বছর শেষে পরিচালন মুনাফার হিসাব প্রকাশ করেছে।

বিদায়ী বছর ২০১৮ সাল শেষে দেশের অধিকাংশ বাণিজ্যিক ব্যাংকে বে‌ড়ে‌ছে পরিচালন মুনাফা। বিভি‌ন্ন ব্যাংক সূ‌ত্রে জানা গে‌ছে, এবার ব্যাংকগুলোর পরিচালন মুনাফার বড় অংশই এসেছে কমিশন, সার্ভিস চার্জ, বৈদেশিক মুদ্রা ব্যবসার আয় থেকে। এ ছাড়া ব্যাংকগুলোকে গত বছরের পরিচালন মুনাফা বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হবে ও স্টক এক্সচেঞ্জের মাধ্যমে শেয়ারহোল্ডারদের জানাতে হবে।

তবে বিশেষজ্ঞদের মতে, পরিচালন মুনাফার ওপর ভিত্তি করে পুঁজিবাজারে বিনিয়োগের কোনো সিদ্ধান্ত না নেওয়াই ভালো। কারণ পরিচালন মুনাফা থেকে নিট মুনাফা বা প্রকৃত মুনাফার ধারণা পাওয়া কঠিন। পরিচালন মুনাফা থেকে খেলাপি ও মন্দ ঋণের বিপরীতে সঞ্চিতি রাখা এবং আয় কর পরিশোধের পর প্রকৃত মুনাফা বা নিট মুনাফার পরিমাণ জানা সম্ভব।

জানা গেছে, বাংলাদেশের বেসরকারি ব্যাংকগুলোর বে‌শিরভাগই পুঁজিবাজারে তালিকাভুক্ত। ব্যাংকগুলো কিছুদিন পরে তাদের এ মুনাফার তথ্য বাংলাদেশ ব্যাংক এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পেশ করবে। এরপর পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য এসব তথ্য অফিসিয়ালি প্রকাশ করা হবে। এর আগে যেকোনো মাধ্যমে তা প্রকাশের ওপর বিএসইসির বিধি-নিষেধ রয়েছে।

২০১৮ সালে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ২ হাজার ৭৭০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে, যা ২০১৭ সালে ব্যাংকটির ২ হাজার ৪২০ কোটি টাকা পরিচালন মুনাফার চেয়ে প্রায় ১৫ শতাংশ বেশি।

বিদায়ী বছরে ন্যাশনাল ব্যাংকের পরিচালন মুনাফা ১ হাজার ২২৯ কোটি টাকা, যা ২০১৭ সালে ছিল ১ হাজার ৩৯ কোটি টাকা।

বিদায়ী বছরে ১ হাজার ২ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে সাইথইস্ট ব্যাংক। ২০১৭ সালে ৯০৬ কোটি টাকা পরিচালন মুনাফায় ছিল ব্যাংকটি।

ব্যাংক এশিয়া ২০১৮ সালে পরিচালন মুনাফা পেয়েছে ৮১১ কোটি টাকা। ২০১৭ সালে ব্যাংকটি ৬৯৩ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছিল।

৯২২ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছে ডাচ্-বাংলা ব্যাংক। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৫৬৮ কোটি টাকা।

সিটি ব্যাংক ৬৮১ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছে। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৬৮০ কোটি টাকা।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ২০১৮ সালে ৭২১ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৬৯৫ কোটি টাকা।

এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ (এক্সিম) ২০১৮ সালে ৭১০ কোটি পরিচালন মুনাফা করেছে।
২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৫৯৫ কোটি টাকা।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ৫২৫ কোটি টাকার পরিচালন মুনাফা করেছে। ২০১৭ সালে ছিল ৪৮৮ কোটি টাকা।

বিদায়ী বছরে ইস্টার্ন ব্যাংক ৭৮০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৭০৫ কোটি টাকা।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ২০১৮ সালে ৫১৫ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৩৯১ কোটি টাকা।

ট্রাস্ট ব্যাংক ২০১৮ সালে ৬৬০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। এর আগে ২০১৭ সালে ট্রাস্ট ব্যাংকের পরিচালন মুনাফা ছিল ৬০৬ কোটি টাকা।

বিদায়ী বছরে ৬৫০ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছে ঢাকা ব্যাংক। ২০১৭ সালে ৫৪৬ কোটি টাকা পরিচালন মুনাফায় ছিল ব্যাংকটি।

যমুনা ব্যাংক ২০১৮ সালে ৬২১ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছে। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৪৩৮ কোটি টাকা।

২০১৮ সালে ৬৫৫ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে এনসিসি ব্যাংক। এর আগে ২০১৭ সালে ৫০৪ কোটি টাকা পরিচালন মুনাফায় ছিল ব্যাংকটি।

২০১৮ সালে ৫৭০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে ওয়ান ব্যাংক লিমিটেড। ২০১৭ সালে ব্যাংকটির এ মুনাফার পরিমাণ ছিল ৫২৮ কোটি টাকা।

২০১৮ সালে পরিচালন মুনাফায় ভালো প্রবৃদ্ধি পেয়েছে প্রিমিয়ার ব্যাংকও। ব্যাংকটি বিদায়ী বছরে ৬১৮ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছে। এর আগের বছর ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৪৩৯ কোটি টাকা।

বিদায়ী বছর ৭০০ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছে সোস্যাল ইসলামী ব্যাংক। ২০১৭ সালে ব্যাংকটি ৬২২ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছিল।

২০১৮ সালে শাহজালাল ইসলামী ব্যাংক ৪৭৫ কোটি টাকা। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৩৫৮ কোটি টাকা।

স্ট্যান্ডার্ড ব্যাংক ৩৮০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৩৩২ কোটি টাকা।

২০১৮ সালে পরিচালন মুনাফা কিছুটা কমেছে মার্কেন্টাইল ব্যাংকের। ব্যাংকটি বিদায়ী বছরে ৬৭৩ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছে। এর আগে ২০১৭ সালে ৭১১ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছিল ব্যাংকটি।

বিদায়ী বছরে রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক ৩৬৯ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। এর আগের বছর ২০১৭ সালে পরিচালন মুনাফা ছিল ৫৪২ কোটি টাকা।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top