চাঁদের অদেখা অংশে চীনের রোবটযান অভিযান সফল

শেয়ারবাজার ডেস্ক: চাঁদের অদেখা অংশে প্রথমবারের মতো সফলভাবে অবতরণ করেছে চীনের রোবটযান। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। চাং ‘ই-৪ নামের এ অভিযানে চাঁদে ‘ভন কারমান ক্র্যাটার’ নামের যে অংশে রোবটযানটি পাঠানো হয়েছে, চাঁদের সেই অংশটি কখনো পৃথিবীর দিকে ঘোরে না। ফলে এ অংশটি নিয়ে বরাবরই মানুষের আগ্রহ রয়েছে।

গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই অভিযানের মাধ্যমে চাঁদের ওই অঞ্চলের ভৌগলিক অবস্থা সম্পর্কে জানা সম্ভব হবে। চাঁদের ওই অংশটি নিয়ে বিজ্ঞানীদের আগ্রহ অনেকদিনের। এখানে চাঁদের সবচেয়ে পুরনো আর নানা উপাদানে সমৃদ্ধ এলাকা চাঁদের দক্ষিণ মেরুর আইকন বেসিন অবস্থিত।

ধারণা করা হয়, কোটি কোটি বছর আগে একটি বিশাল উল্কাপিণ্ডের আঘাতের কারণে ওই এলাকাটি তৈরি হয়েছিল। নতুন এই অভিযানের মাধ্যমে ওই এলাকার ভৌগলিক বৈচিত্র্যের পাশাপাশি এর পাথর ও মাটির বৈশিষ্ট্যও বোঝা যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে এই অভিযানকে মহাকাশ গবেষণায় একটি মাইলফলক বলে উল্লেখ করা হয়েছে। এর আগে চাঁদের যে পাশে অভিযান পরিচালনা করা হয়েছে তা পৃথিবীর দিকে মুখ করে আছে। অর্থাৎ আমরা পৃথিবী থেকে ওই অঞ্চলটিকেই সব সময় দেখে থাকি। কিন্তু এবারই প্রথমবারের মতো চাঁদের অদেখা অঞ্চলে অভিযান চালানো হচ্ছে।

২০১৮ সালের (৮ ডিসেম্বর) দেশটির শিচ্যাং কেন্দ্র থেকে রকেট উৎক্ষেপণ করা হয়। এরপর গত কয়েকদিনের দীর্ঘপথ চলা শেষ করে অবশেষ চাঁদের অদেখা অংশে নেমেছে জন্য চাং’ই-৪।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top