আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ জানুয়ারী ২০১৯, বৃহস্পতিবার |

kidarkar

ফের বাজারমুখী বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: চলতি বছরের শুরু থেকেই বাজারমুখী হতে শুরু করেছেন বিনিয়োগকারীরা। সাইডলাইনে থাকা পোর্টফোলিও ম্যানেজাররা, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নতুন ফান্ড নিয়ে বাজারে প্রবেশ করছে। যে কারণে পুঁজিবাজারে সূচক ও লেনদেন উভয় বৃদ্ধি পাচ্ছে।

টানা ৪ কার্যদিবস ধরে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৯০ লাখ ৯২ হাজার টাকা যা প্রায় ৪ মাসের সর্বোচ্চ লেনদেন। এর আগে গত বছরের ১৩ সেপ্টেম্বর ডিএসই’তে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৪ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০৩টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৯০ লাখ ৯২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৪৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২৪৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৯১২ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬৯৬ কোটি ৪৫ লাখ ৭০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২২৮ কোটি ৪৫ লাখ ২২ হাজার টাকা বা ৩২.৮০ শতাংশ।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৩৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৮টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭০ কোটি ১৮ লাখ ৬২ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.