১১ কার্যদিবস উত্থানের পর কারেকশন: প্রফিট টেকিংয়ে বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে উত্থান-পতন থাকলেও আড়াই ঘন্টা পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এরই ধরাবাহিকতায় ১১ কার্যদিবস উত্থানের পর পতনে বিরাজ করছে বাজার। সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি ৫৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬৫ কোটি ৫৩ লাখ ৫৩ হাজার টাকা।

গত কয়েক দিনের ধারবাহিক উত্থানের পর বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার ঝোঁক বিরাজ করে। কোন শেয়ারে সামান্য লাভ থাকলেই তা বিক্রি করতে শুরু করেন তারা। এরই জের ধরে আজকের বাজার কিছুটা নিম্নমুখী বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে এ অবস্থা খুব একটা স্থায়ী নয়। কেননা টানা পতন কিংবা টানা উত্থান কোনোটাই বাজারের জন্য ইতিবাচক নয়। তাই গত ১১ দিন উত্থানের পর কিছুটা দর পতন স্বাভাবিক। আর বাজারে এমন ধারা বিদ্যমান থাকলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পাশাপাশি সাধারণ বিনিয়োগকারীদেরও আস্থা ফিরে আসবে। এদিকে আজকের লেনদেন হাজার কোটির কাছাকাছি থাকায় ইতিবাচক হিসেবে দেখছেন তারা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৫৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৯৬৫ কোটি ৫৩ লাখ ৫৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৬৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২৯৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৯৭৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৬ কোটি ৭৬ লাখ ৭৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬১ কোটি ২৩ লাখ ২৩ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৪৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৪টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪১ কোটি ৭৮ লাখ ৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top