শাখা স্থাপনে ব্যাংকের ব্যয়সীমা বেড়েছে

শেয়ারবাজার রিপোর্ট: নতুন শাখা স্থাপন বা বিদ্যমান শাখা স্থানান্তরে প্রয়োজনীয় আসবাবপত্র ও অন্যান্য সাজ-সরঞ্জামের জন্য ব্যাংকগুলোর সর্বোচ্চ ব্যয়সীমা বাড়িয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকিং নীতি ও প্রবিধি বিভাগ এ বিষয়ে সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়েছে, নতুন শাখা স্থাপনের ক্ষেত্রে ব্যাংকগুলো প্রতি বর্গফুট সর্বোচ্চ ১৮৫০ টাকা ব্যয় করতে পারবে। আর শাখা স্থানান্তরের ক্ষেত্রে প্রতি বর্গফুট সর্বোচ্চ ১২৫০ টাকা ব্যয় করতে পারবে। আগে নতুন শাখা স্থাপনে প্রতি বর্গফুট ১৫০০ টাকা এবং শাখা স্থানান্তরের ক্ষেত্রে প্রতি বর্গফুট সর্বোচ্চ ১০০০ টাকা ব্যয় করতে পারতো। তবে আইটি সরঞ্জাম ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র স্থাপনের খরচ এই ব্যয়সীমার বাইরে থাকবে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, বর্তমানে দ্রব্যমূ্ল্য বেড়ে যাওয়ায় আগের ব্যয়সীমা পরিপালন সম্ভব হচ্ছেনা। তাই ব্যাংকগুলোর আবেদনের প্রেক্ষিতে ব্যয়সীমা বাড়ানো হয়েছে।

এদিকে কিছু ব্যাংক ভাড়া করা ভবন মালিকদের দিয়ে ভল্ট নির্মাণ করিয়ে নিচ্ছে বলে অভিযোগ পেয়েছে বাংলাদেশ ব্যাংক। অথচ ব্যাংকের ভল্ট একটি অত্যন্ত স্পর্শকাতর অবকাঠামো। যার নিরাপত্তা কেন্দ্রীয় ব্যাংকের নির্দশনা অনুযায়ী নিশ্চিত করতে হয়। তাই ব্যাংকগুলোকে নিজস্ব অর্থায়নে ও ব্যবস্থাপনায় ভল্ট নির্মাণের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top