হেভিওয়েট কোম্পানির প্রতি বিনিয়োগকারীদের নজর বেশি

শেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে হেভিওয়েট অর্থাৎ ‘এ’ ক্যাটাগরি কোম্পানির শেয়ারের প্রতি সবচেয়ে বেশি আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরিতে শেয়ার লেনদেন বেড়েছে ১৩৮.৪৯ শতাংশ। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে।  ডিএসইর সাপ্তাহিক চিত্র থেকে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ৪ হাজার ২৯৪ কোটি ২৭ লাখ ১৩ হাজার ১২৭ টাকা। যা আগের সপ্তাহে ছিল ১ হাজার ৮০০ কোটি ৫৫ লাখ ২২ হাজার ৬৭ টাকা। সে হিসেবে এ ক্যাটাগরিতে লেনদেন বেড়েছে ২ হাজার ৪৯৩ কোটি ৭১ লাখ ৯১ হাজার ৬০ টাকা বা ১৩৮.৪৯ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৮৭.১৮ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি। বিদায়ী সপ্তাহে তালিকাভুক্ত ব্যাংক, বিমা, বিদ্যুৎ ও জ্বালানী এবং ওষুধ খাতের কোম্পানিগুলোর অধিকাংশের দর বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিদায়ী সপ্তাহে মোট টার্নওভার বেড়েছে ২ হাজার ৭৭৪ কোটি ১০ লাখ ৬০ হাজার টাকা।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলেন, বর্তমান বাজার পরিস্থিতি স্থিতিশীলতায় অবস্থানে রয়েছে। বাজার তার আগের গতিতে ফিরতে শুরু করেছে। আর তাই বাজারে প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসছে। এমনকি বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীরাও বাজারের প্রতি আগ্রহ বাড়িয়েছে। তাছাড়া ডিসেম্বর ক্লোজিং কোম্পানিগুলো তাদের ২০১৮ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ডিভিডেন্ড প্রকাশ করবে। আর মূলত ডিসেম্বর ক্লোজিং-এর মধ্যে সবগুলো ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা খাত এবং বহুজাতিক কোম্পানিই অন্তভূক্ত রয়েছে। যা বাজারে জন্য খুবই দামী অর্থাৎ হেভিওয়েট কোম্পানি হিসেবে বিবেচিত। সে প্রেক্ষিতে দীর্ঘদিনের লোকসানের মাত্রা কিছুটা সমন্বয়ের আশায় বিনিয়োগকারীর কোম্পানিগুলোর ডিভিডেন্ডের উপর আস্থা রাখছে।

তাছাড়া অতীতে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকে বিনিয়োগকারী। তাই বর্তমান তারা বুঝে শুনে ভাল ও মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগ করছে। তাই বাজারে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে ২৬৫টি কোম্পানি রয়েছে। এর মধ্যে ইউনাইটেড ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, সোস্যাল ইসলামী ব্যাংক, ব্রাক ব্যাংক, সিঙ্গার বাংলাদেশ, প্রাইম ইন্সুরেন্স, জেএমআই সিরিঞ্জ, বিবিএস ক্যাবলস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ  এবং বেক্সিমকো লিমিটেডের শেয়ার দর গত সপ্তাহে সবচেয়ে বেশি বেড়েছে। এমনকি সাপ্তাহিক ট্রার্নওভার ও গেইনারের তালিকায় বেশিরভাগ এ ক্যাটাগরির কোম্পানির অবস্থান ছিল।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top