আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ জানুয়ারী ২০১৯, সোমবার |

kidarkar

ভারত থেকে আসামকে বিচ্ছিন্ন করার হুমকি

শেয়ারবাজর ডেস্ক: ভারত থেকে আসামকে বিচ্ছিন্ন করার হুমকি দিয়েছেন কৃষক মুক্তি সংগ্রাম সমিতির নেতা অখিল গগৈ। তিনসুকিয়ায় নাগরিকত্ব বিল বিরোধী সমাবেশে অংশ নিয়ে রোববার (২৭ জানুয়ারি) তিনি একথা বলেন।

এসময় নাগরিকত্ব সংশোধনী বিল বাতিলের দাবিতে আসামের ছাত্রসংগঠন ও রাজনৈতিক দলের নেতাকর্মীদের পাশাপাশি বিক্ষোভ সমাবেশে অংশ নেয় সাধারণ মানুষ।

তিনি বলেন, আসামের আদিবাসীদের অধিকার খর্ব করা হলে তার যথাযথ জবাব দিতে প্রস্তুত তারা। দেশের অন্যান্য রাজ্যেও বিক্ষোভ অব্যাহত রেখেছে নাগরিকত্ব সংশোধন বিরোধী আন্দোলনকারীরা।

আসামের সাবেক মুখ্যমন্ত্রী তরুণ গগৈ বলেছেন, নাগরিক তালিকা প্রণয়ন করে কোটি কোটি রুপি নষ্ট করেছে সরকার, যার এখন আর কোনো মূল্য নেই।

তিনসুকিয়ায় প্রায় ৭০টি সংগঠনের অংশগ্রহণে আয়োজিত নাগরিকত্ব বিল বিরোধী সমাবেশে অংশ নিয়ে কৃষক মুক্তি সংগ্রাম সমিতির নেতা অখিল গগৈ বলেন, আসামের সাধারণ মানুষের অধিকার ও আবেগ নিয়ে খেলা করছে কেন্দ্রীয় সরকার। অবিলম্বে বিতর্কিত বিলটি বাতিল করা না হলে ভারত থেকে আলাদা হবার কথা ভাববে আসামের মানুষ।

অখিল গগৈ বলেন, ‘সরকার যদি আমাদের প্রাপ্য সম্মান দেয় তাহলে আমরা দেশের সঙ্গেই থাকব। কিন্তু যদি আসামের মানুষের অধিকার খর্ব করে বিল পাস করা হয় আমরা ভারত থেকে আলাদা হতে বাধ্য হব।’

সংশোধিত নাগরিকত্ব বিলের তীব্র বিরোধিতা করেন রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী তরুণ গগৈও। তিনি বলেন, কোটি কোটি অর্থ খরচ করে সরকার যে তালিকা প্রণয়ন করেছে তা এখন অর্থহীন। অবৈধ নাগরিক সনাক্তের নামে এনআরসি প্রণয়ন করে মোদি সরকার, কিন্তু পাঁচ বছরেও সঠিক তালিকা দিতে পারেনি বলে অভিযোগ করেন তিনি।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.