আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ মে ২০১৫, সোমবার |

kidarkar

হুমকির মুখে ইন্টারনেট

Internetশেয়ারবাজার ডেস্ক: হুমকির মুখে পড়ছে ইন্টারনেট সেবা। দ্রুত গতির ইন্টারনেট সেবা সরবরাহ করার ফলে এই হুমকি তৈরি হয়েছে। এতে অচিরেই ইন্টারনেট সেবাকার্যক্রম ব্যাহত হওয়ার ঝুঁকি রয়েছে বলে সতর্ক করে দিয়েছেন গবেষকরা। এই সংকট সমাধানের জন্য আগামী মাসে লন্ডনের রয়েল সোসাইটি একটি জরুরি সভার আয়োজন করা হয়েছে। সভায় খ্যাতনামা প্রকৌশলীগণ, পদার্থবিদ এবং টেলিকম কোম্পানির সদস্যরা সমাধান খোঁজার চেষ্টা করবেন।

গবেষকরা জানিয়েছেন সংকট তৈরি হওয়ার পেছনে বেশ কয়েকটা কারণ দায়ী। এর মধ্যে আছে ইন্টারনেট টেলিভিশন, লাইভস্ট্রিমিং সার্ভিস এবং শক্তিশালী কম্পিউটারের ব্যবহার। এসব যন্ত্রে দ্রুত গতির ইন্টারনেট সংযোগ লাগে। ফলে নিঃশেষিত হয়ে যেতে পারে ইন্টারনেটের সক্ষমতা।

সাধারণত সারা বিশ্বে ইন্টারনেট সেবা সরবরাহ করার জন্য ফাইবার অপটিক ক্যাবল ব্যবহার করা হয়। ফাইবার অপটিক এক ধরণের স্বচ্ছ তন্তু। যার মধ্যে আলো সরবরাহ হয়। তথ্য আলোয় রুপান্তরিত হয়ে এক কম্পিউটার থেকে ক্যাবলের মাধ্যমে অন্য কম্পিউটারে পৌঁছে। এই ক্যাবল ক্রমাগত তথ্যের ভারে সংকুচিত হয়ে পড়েছে। আগামী আট বছরের মধ্যে এই ক্যাবল তথ্য দ্বারা পূর্ণ হয়ে যাবে। এছাড়া ইন্টারনেটের গতি বারবার বাড়ানোর ফলে এই ঝুঁকি তৈরি হয়েছে।

২০০৫ সালে ব্রডব্যান্ড ইন্টারনেটের সর্বোচ্চ গতি ছিল প্রতি সেকেন্ডে ২ মেগাবাইট। যা ২০১৫ সালে এসে ১০০ মেগাবাইটে দাঁড়িয়েছে। ফলে ফাইবার অপটিক ক্যাবল চাপ নিতে পারছে না।

যুক্তরাজ্যের বামিংহামের অ্যাস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যানড্রু ইলিস বলেন, ইন্টারনেট সেবাদান ব্যাহত হওয়ার ঝুঁকি ক্রমেই বাড়ছে। কেননা, ফাইবার অপটিক ক্যাবল তথ্যের ভারে প্রায় পূর্ণ। এখন আমাদের বিকল্প উপায় খুঁজতে হবে। নইলে খুব শিগগিরই সারা পৃথিবীতে ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যাবে। এই সমস্যার সমাধানে গবেষকগণ ইন্টারনেট ব্যবহারের বিকল্প উপায় খুঁজছেন। সূত্র: ইন্টারনেট।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.