ডিএনসিসি নির্বাচন নিয়ে আগ্রহ কমছে

শেয়ারবাজর ডেস্ক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন নিয়ে আগ্রহ কমছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। অধিকাংশ নিবন্ধিত রাজনৈতিক দল এ নির্বাচনে অংশ না নেওয়ায় এমটা হচ্ছে বলে জানা গেছে। তবে নতুন ওয়ার্ড গুলোতে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে।

সম্প্রতি নির্বাচন কমিশনার মহবুব তালুকদার বলেছেন, অধিকাংশ দল নির্বাচনে না আশায় এ নির্বাচন নিয়ে মানুষের উৎসাহ কমেছে। তবে কাউন্সিলে প্রতিদ্বন্দ্বিতা হতে পরে।

ইসি কর্মকর্তারা জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়াও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির সম্প্রসারিত ওয়ার্ডগুলোর সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদ প্রার্থীদের মধ্যে নির্বাচনী প্রতীক বরাদ্দ করা হয়েছে।

উত্তরের মেয়র পদে আতিকুল ইসলাম- নৌকা, শাফিন আহমেদ- লাঙ্গল, আব্দুর রহিম- টেবিল ঘড়ি (স্বতন্ত্র), আনিসুর রহমান- আম, শাহীন রহমান- বাঘ প্রতীকে লড়বেন।

এদিকে গতকাল মেয়র পদে উপ-নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করে নেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) প্রার্থী ববি হাজ্জাজ।

শনিবার (৯ ফেব্রুয়ারি) প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির সম্প্রসারিত ওয়ার্ডগুলোতে নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করে নেন মোট ৬৮ জন প্রার্থী।

ঢাকা উত্তর সিটির ৯ ও ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মারা যাওয়ায় এ দুটিতে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ৯ নম্বর ওয়ার্ডে মুজিব সরোয়ার মাসুম বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হতে যাওয়ায় এ ওয়ার্ডে ভোটগ্রহণের প্রয়োজন হবে না। এ সিটির মেয়র, ২০ নম্বর ওয়ার্ড এবং সম্প্রসারিত সাধারণ ১৮টি ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সংরক্ষিত ৬টি ওয়ার্ডের মধ্যে ১৭ নম্বর ওয়ার্ডের একজন প্রার্থী তার প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। ওই ওয়ার্ডে আরও ৮ জন প্রার্থী মাঠে রয়েছেন।

সংরক্ষিত এ ছয়টি ওয়ার্ডে ৪৫ জন মনোনয়পত্র দাখিল করেছিলেন। আর ২০টি সাধারণ ওয়ার্ডে ৪০ জন প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। এসব ওয়ার্ডে বর্তমানে ১২৪ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত ১৮টি সাধারণ ওয়ার্ডে সব মিলিয়ে ২৬ জন প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। বর্তমানে ১২৫ জন প্রার্থী মাঠে রয়েছেন। অপরদিকে সংরক্ষিত নারী ওয়ার্ডে একজন প্রার্থী প্রত্যাহার করায় ২৪ জন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top