আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ ফেব্রুয়ারী ২০১৯, মঙ্গলবার |

kidarkar

গ্যাস থেকে মুক্তির সহজ ৪ উপায়

শেয়ারবাজার ডেস্ক: আমাদের প্রত্যেকের মাঝেই গ্যাসের সমস্যা আছে কম বেশি। এই সমস্যা থেকে শরীরে দেখা দিয়ে পারে অন্য কোন সমস্যার। আমরা অনেক কিছু মেনে চলেও গ্যাসের সমস্যা থেকে মুক্তি মেলে না। আমাদের হাতের কাছেই অনেক উপকারী ঔষধ যা একটু মেনে খেলেই মুক্তি পাবেন এই গ্যাস থেকে।

আসুন জেনে নেওয়া যাক কি খেলে আমাদের গ্যাস থেকে মুক্তি পাওয়া সম্ভব:-

লেবুর রস:
লেবুও গ্যাস ও অম্বলের সমস্যা দূর করতে অত্যন্ত উপকারী। হঠাৎ খুব গ্যাসের সমস্যা হলে লেবু সঙ্গে সঙ্গে আরাম দেয়।

এক কাপ পানিতে এক টেবিল চামচ লেবুর রস, হাফ চামচ বেকিং সোডা মিশিয়ে ভালো করে নাড়ুন। এই পানি খাবার খাওয়ার পর খান নিয়ম করে। উপকার পাবেনই।
জিরা:
জিরার মধ্যে এমনকিছু এসেনশিয়াল অয়েল বা মৌলিক তেল রয়েছে যা স্যালিভারি গ্ল্যান্ডকে আরও সক্ষম করে। ফলে খাবার ভালো করে হজম হয় আর অতিরিক্ত গ্যাসও তৈরি হয় না।

এক টেবিল চামচ জিরে নিয়ে দুই কাপ পানির মধ্যে দিয়ে ১০ মিনিট মতো ফুটিয়ে নিন। এরপর ওই পানি ঠান্ডা করে নিন। এবার খাবার পর ওই পানিটুকু খেয়ে নিন। অনেক উপকার মিলবে।

ত্রিফলা:
আপনারা অনেকে পেট ঠান্ডা রাখতে ত্রিফলার পানি খেয়ে থাকেন। ত্রিফলা গ্যাসের জন্যও খুব ভালো। গবেষণায় দেখা গেছে, ত্রিফলা গ্যাস্ট্রিক আলসার হওয়ার প্রবণতা অনেক কমিয়ে দেয়। তাই নিশ্চিন্তে ত্রিফলা খান।

আদা:
আয়ুর্বেদে আদাকে একটি অত্যন্ত উপকারী উপাদান হিসেবে দেখা হয়েছে। আদার মধ্যে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান পাকস্থলীকে সুস্থ রাখে। আদা নিয়মিত খেলে অতিরিক্ত গ্যাস তৈরি হয় না।

খানিকটা আদা কুড়িয়ে নিন। এরপর সেই আদা এক চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। এছাড়া আদা পানিতে ফুটিয়ে সামান্য লবণ যোগ করেও খেতে পারেন। দেখবেন নিয়মিত খেলে ফল পাবেনই।

এক চা চামচের অর্ধেক ত্রিফলা গুঁড়া নিয়ে তা পানিতে ভালো করে ফুটিয়ে নিন। এবার ঘুমাতে যাওয়ার আগে সেই পানি খেয়ে নিন। তবে ত্রিফলা খুব বেশি পরিমাণে নেবেন না।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.