আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ফেব্রুয়ারী ২০১৯, বুধবার |

kidarkar

রাত পোহালেই ডিএনসিসিতে ভোট

শেয়ারবাজার ডেস্ক: রাত পোহালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও দুই সিটির সম্প্রসারিত ওয়ার্ডের কাউন্সিলর পদের নির্বাচন। এ নির্বাচন পরিচালনার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি কর্মকর্তারা জানান, আগামী বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। ঢাকা উত্তরে পাঁচজন মেয়র প্রার্থী হলেও মূলত প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে আতিকুল ইসলাম ও নাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টি থেকে শাফিন আহমেদের মধ্যে।

ভোট উপলক্ষে মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে ১ মার্চ সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া আজ বুধবার (২৭ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) মধ্যরাত পর্যন্ত বাস, ট্রাক, মাইক্রোবাস, জিপ, টেম্পো চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সূত্র জানায়, ম্যাজিস্ট্রেট পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা মাঠে নেমেছেন। স্টাইকিং ফোর্সের পাশাপাশি সাধারণ ভোট কেন্দ্রে ২২ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৪ জন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবেন। ভোটের আগে ও পরে চার দিন তারা মাঠে থাকছেন।

দলীয় প্রতীকে নির্বাচনে এবার মোট মেয়র প্রার্থী পাঁচজন। আওয়ামী লীগ থেকে আতিকুল ইসলাম, জাতীয় পার্টি থেকে শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টি থেকে আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান ও একজন স্বতন্ত্র প্রার্থী আবদুর রহিম।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ নভেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের মৃত্যুতে মেয়র পদটি শূন্য হয়। নির্বাচন কমিশন গেল বছরের ২৬ জানুয়ারি মেয়র পদে উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছিল। কিন্তু এর আগেই ওই বছরের ১৪ জানুয়ারি মেয়র পদে উপনির্বাচন ছয় মাসের জন্য স্থগিতাদেশ দেন হাইকোর্ট।

গত ১৬ জানুয়ারি হাইকোর্ট জানান, ডিএনসিসি উপনির্বাচনে আর কোনো বাধা নেই। এরপর নির্বাচন কমিশন ২৮ ফেব্রুয়ারি নির্বাচনের দিন ঠিক করে।

প্রথমবার উপনির্বাচনের তারিখ ঘোষণার পর আওয়ামী লীগ ও বিএনপিসহ সব রাজনৈতিক দল নির্বাচনে প্রার্থী ঘোষণা করেছিল। কিন্তু ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনের পর পরিস্থিতি পাল্টে যায়। ২৮ ফেব্রুয়ারির নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি ও বাম গণতান্ত্রিক ফ্রন্ট।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মোট ভোটার সংখ্যা ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪। তার মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ২৪ হাজার ৭০১ জন। আর নারী ভোটার ১১ লাখ ২০ হাজার ৬৭৩ জন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আবুল কাশেম ও ঢাকা দক্ষিণে রকিব উদ্দিন মণ্ডলকে রিটার্নিং অফিসার নিযুক্ত রয়েছেন। ডিএনসিসির মেয়াদ ২০২০ সালের ১৩ মে পর্যন্ত রয়েছে। ইসির সিদ্ধান্ত অনুযায়ী, ডিএনসিসির নতুন মেয়র এবং দুই সিটির ৩৬টি নতুন ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ হবে দুটি সিটি করপোরেশনের ওই মেয়াদ থাকা পর্যন্ত।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.