আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ মার্চ ২০১৯, বুধবার |

kidarkar

শিশুদের প্রতি অতিরিক্ত চাপ না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

শেয়ারবাজার ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার কোন বিকল্প নেই, শিক্ষা ছাড়া কোন জাতি তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারে না। দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার মূল হাতিয়ার হল শিক্ষা। তাই প্রাথমিক শিক্ষার উপর অধিক গুরুত্বারোপ করেছে সরকার।

বুধবার (১৩ মার্চ) প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দারিদ্রমুক্ত দেশ গড়ার লক্ষ্যে শিক্ষকদের প্রাথমিক স্তর থেকেই শিক্ষাকে গুরুত্ব দিয়ে বিবেচনা করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে প্রাথমিক স্তরের শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য সর্বাত্মক সহযোগিতা সরকারের পক্ষ থেকে রয়েছে বলেও জানান তিনি।

এসময় তিনি অভিভাবক ও শিক্ষকদেরকে শিশুদের উপর অতিরিক্ত চা না না দেয়ার পরামর্শ দেন। প্রধানমন্ত্রী অভিভাবক ও শিক্ষকদের উদ্দেশে বলেন, শিশুদের জ্ঞান বিকাশে বাড়তি চাপ দিলে শিশুদের এক ধরণের ভয় তৈরি হয়, যা তার মেধা বিকাশে বাধাগ্রস্ত হয়। তিনি বলেন, অভিভাবকদেরকেও দেখা যায়, সন্তানের চেয়ে বেশি প্রতিযোগিতা করতে। অভিভাবকদের এ ধরণের প্রতিযোগিতা কোমলমতি শিশুদেরকে জ্ঞান বিকাশে চাপ সৃষ্টি করে।

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৯ উদযাপন উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া জাতীয় শিক্ষা পদক বিতরণ করেন তিনি।

এদিকে, এ বছর ১৩ মার্চ থেকে ১৯ মার্চ জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০১৯ উদযাপন করা হবে। জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের এবারের প্রতিপাদ্য হলো ‘প্রাথমিক শিক্ষার দীপ্তি, উন্নত জীবনের ভিত্তি’। এ সপ্তাহ উদযাপন উপলক্ষে বিভাগীয় উপপরিচালকের কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস, দেশের ও বিদেশের সব প্রাথমিক বিদ্যালয়ে শোভাযাত্রা, সেমিনার, আলোচনা সভার কর্মসূচি ঘোষণা করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.