পতনে চলছে লেনদেন

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেনের শুরুতে সূচকে উত্থান থোকলেও ১৫ মিনিট পর সেল প্রেসারে নামতে থাকে। বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৫ কোটি ৭৪ লাখ ৫৭ হাজার টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৩ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, দর কমেছে ১৪১টির এবং দর পরিবর্তীত রয়েছে ৬২টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৫৫ কোটি ৭৪ লাখ ৫৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স ৫ পয়েন্ট কমে অবস্থান করে ৫৬২৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ২০১১ পয়েন্টে। ওই সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৩৮ কোটি ৬৯ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে,  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৩৯৭ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, দর কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ২ কোটি ৭৯ লাখ ৭৬ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মন্তব্য

Top