২০২৫ সালে এক্সেসরিজে বৈদেশিক আয় ২০ বিলিয়ন ডলার

images654শেয়ারবাজার রিপোর্ট : ২০২৫ সালে গার্মেন্টস এক্সেসরিজে ২০ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব বলে উল্লেখ করেছেন বিজিএপিএমইএ’র সভাপতি রাফেজ আলম চৌধুরী।
বুধবার (১৪ জানুয়ারি) বেলা পৌনে ১২টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক শিল্প প্রদর্শনী ‘গাপেক্সপো-২০১৫’র উদ্ধোধনকালে এ কথা বলেন তিনি।
বিজিএপিএমইএ’র সভাপতি বলেন, গার্মেন্টস শিল্পের রফতানি আয় ৫০ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে। কিন্তু গার্মেন্টস এক্সেসরিজের উন্নয়ন সম্ভব না হলে পোশাক শিল্পের এ লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না।
তিনি বলেন, সরকারের পলিসির মাধ্যমে এ খাতের ব্যবসায়ীদের সহায়তা করা হলে ২০২৫ সালে এ খাতে রফতানি আয় ২০ বিলিয়ন ডলার হতে পারে।
পোশাক শিল্পের উদ্যোক্তাদের নগদ প্রনোদনা দেওয়া হলেও আমাদের এ ধরনের সহায়তা দেওয়া হয় না। ব্যাংকের নানা ধরনের সিদ্ধান্ত ব্যবসায়ীদের জন্য গলার কাঁটা হয়ে দাড়িয়েছে বলে জানান রাফেজ আলম চৌধুরী।
এসব বিষয়ে তিনি বলেন, ঋণ সংক্রান্ত নানা ধরনের সিদ্ধান্ত শিথিল করার অনুরোধ একাধিকবার জানালেও, তাতে কোনো ধরনের সাড়া পাচ্ছি না। ব্যাংক চার্জ, ইন্টারেস্টও শিথিল করা উচিত।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আরো উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, মেলা কমিটির চেয়ারম্যান হাসানুল করিম তমিজ, ইন্ডিয়ার এএসকেট্রে অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর সহ অনেকে।

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top