নেতিবাচক পরিস্থিতির মধ্যেও বিও অ্যাকাউন্ট খোলার পরিমাণ বেড়েছে

শেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে নেতিবাচক পরিস্থিতি বিরাজ করার পরেও চলতি বছরের এপ্রিল মাসেও নতুন বিও অ্যাকাউন্ট খোলার পরিমাণ বেড়েছে। গত এপ্রিল মাসে নতুন বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে ৩ হাজার ৫০৮টি। এ নিয়ে টানা চার মাসে ধরে ধারাবাহিকভাবে বাড়ছে নতুন বিও অ্যাকাউন্ট খোলার পরিমাণ।

দেখা গেছে, চলতি বছরের জানুয়ারি মাসে নতুন বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে ৩৮ হাজার ২০৯টি। ফেব্রুয়ারী মাসে নতুন বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে ১৮ হাজার ১৬২টি। মার্চ মাসে নতুন বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে ৮ হাজার ৫৬৮টি। আর এ্রপ্রিল মাসে ৩ হাজার ৩২৩টি নতুন বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে। অর্থাৎ প্রতিটি মাসেই ধারাবাহিকভাবে নতুন বিও অ্যাকাউন্ট খোলা পরিমাণ বেড়েছে।(সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সিডিবিএল তথ্যানুযায়ী, মার্চ মাসের ৩১ তারিখ পর্যন্ত শেয়ারবাজারে বিও হিসাব ছিল ২৮ লাখ ৩১ হাজার ৬৬২টি। যা ৩১ এপ্রিল মাসে এ সংখ্যা দাঁড়িয়েছে ২৮ লাখ ৩৫ হাজার ১৭০টি। অর্থাৎ এই এপ্রিল মাসে ৩ হাজার ৫০৮টি বিও হিসাব খুলেছে বিনিয়োগকারীরা।

এপ্রিল মাস শেষে মোট ২৮ লাখ ৩৫ হাজার ১৭০ জন বিনিয়োগকারীর মধ্যে পুরুষ রয়েছে ২০ লাখ ৭৮ হাজার ৭৩১ জন। যা এর আগের মাস শেষে ছিল ২০ লাখ ৭৬ হাজার ৯৪ জন। সেই হিসাবে ১ মাসের ব্যবধানে পুরুষ বিনিয়োগকারীর বিও বেড়েছে ২ হাজার ৬৩৭ টি।

আলোচ্য সময়ে নারী বিনিয়োগকারীর সংখ্যা বেড়েছে ৮৭১টি। নারী বিরিয়োগকারী বিও হিসাবের পরিমাণ দাঁড়িয়েছে ৭ লাখ ৫৬ হাজার ৪৩৯টি। এর আগের মাস শেষে যা ছিল ৭ লাখ ৫৫ হাজার ৫৬৮টি।

আলোচ্য মাসে কোম্পানি বিনিয়োগকারী বা কোম্পানি বিও হিসাবের পরিমাণ দাঁড়িয়েছে ১৩ হাজার ১৫০টিতে। এর আগের মাস শেষে যা ছিল ১৩ হাজার ৬৮টি।

এছাড়া এই সময়ে ব্যক্তি হিসাবের পরিমাণ ১৭ লাখ ৮৯ হাজার ৮৬টি। যৌথ হিসাব ১০ লাখ ৪৬ হাজার ৮৪টি। প্রবাসী বিনিয়োগকারীদের বিও হিসাবের পরিমাণ ১ লাখ ৭০ হাজার ২৬৬টি, সাধারণ বিনিয়োগকারীর বিও সংখ্যা ২৬ লাখ ৬৪ হাজার ৯০৪টি।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top