আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মে ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

হঠকারী সিদ্ধান্তে বিনিয়োগ: শঙ্কায় বাজার সংশ্লিষ্টরা

DSE & CSE-sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: সাত-পাঁচ না ভেবে হঠকারী সিদ্ধান্তে এবং গুজবে কান দিয়ে ক্ষুদ্র বিনিয়োগকারীদের বিনিয়োগ করা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বাজার বিশ্লেষক ও সংশ্লিষ্টরা। সাম্প্রতিক সময়ে বিনিয়োগকারীরা বিগত সময়ের বিনিয়োগের ক্ষতি পুষিয়ে নিতে গিয়ে অনেক ক্ষেত্রেই না বুঝেই অতিমূল্যায়িত শেয়ারে বিনিয়োগ করছেন। বাজারে লেনদেনের পরিমান বাড়ার সাথে সাখে এ প্রবনতাও বাড়ছে।

‘শেয়ারবাজারনিউজ ডট কম’ এর বাজার পরিক্রমায় উঠে আসে এমন তথ্য। গত চার কার্যদিবসে বাজারে লেনদেনে উর্ধগতি থাকায় ক্ষুদ্র বিনিয়োগকারীরা আবারও আশাবাদি হয়ে উঠছেন। আর এসময় দরের উর্দ্ধগতি দেখে অতিমূল্যায়িত কোম্পানির শেয়ারেও বিনিয়োগ করছেন তারা। বিনিয়োগের সময় যাচাই করা হচ্ছে না কোম্পানিগুলোর ভিত্তি, পিই রেশিও, ব্যবসায়িক দূরদর্শিতাসহ বিনিয়োগের মৌলিক শর্তগুলো।

পুঁজিবাজারে তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানির শেয়ারদর এখন অবমূল্যায়িত। এর মধ্যে কিছু কোম্পানির শেয়ারদর উর্ধমুখি প্রবনতায় রয়েছে। আর বিনিয়োগকারীরা এসব কোম্পানির শেয়ারে বিনিয়োগের ব্যাপারেই আগ্রহ দেখাচ্ছেন। কোনো কোম্পানির শেয়ার দর বাড়া শুরু করলেই হুমড়ি খেয়ে পড়ছেন বিনিয়োগকারীরা। খতিয়ে দেখছেন না কোম্পানিগুলোর মৌল ভিত্তি কেমন। কয়েকজন বিনিয়োগকারীর কাছে কেন এমন হচ্ছে জানতে চাইলে তারা বলেন, আসলে ঐসব বিষয় খতিয়ে দেখার চেয়ে যদি অল্প সময়ের জন্য কিছুটা মুনাফা করা যায় এই আশায় এ সব শেয়ারে বিনিয়োগ করছি।

এ ব্যাপারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী শেয়ারবাজার নিউজ ডটকমকে জানান, অনেকক্ষেত্রে দুর্বল কোম্পানি শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়তে দেখা যায় । এই অস্বাভাবিক হওয়ার পেছনে মূলত কিছু বিনিয়োগকারীর অজ্ঞতাই দায়ী। শেয়ার দর বাড়তে দেখলেই সেখানে হুজুগে বিনিয়োগ করা শিক্ষিত ও সচেতন বিনিয়োগকারীর কাজ নয়। তাই বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের অবশ্যই সচেতন হতে হবে বলে জানান তিনি।

এ ব্যাপারে ডেল্টা ক্যাপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জিয়াদ রহমান শেয়ারবাজার নিউজ ডটকমকে বলেন, শেয়ার ক্রয় বিক্রয়ে কোম্পানির মৌল ভিত্তি অবশ্যই যাচাই করতে হবে। আর এই বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক। এর প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।

শেয়ারবাজারনিউজ/রু/ও/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.