আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ মে ২০১৫, বুধবার |

kidarkar

মৌলভিত্তি সত্ত্বেও ২৩ কোম্পানির মার্জিন সুবিধা বন্ধ

Mergin_Loan_Sharebazar_newsশেয়ারবাজার রিপোর্ট: প্রাইস আর্নিং (পিই) রেশিও ৪০ এর ওপরে থাকায় ‘এ’ ক্যাটাগরির ২৩ কোম্পানির শেয়ারে বিনিয়োগে কোনো মার্জিন সুবিধা পাওয়া যাচ্ছে না। মৌলভিত্তি হওয়া সত্ত্বেও কোম্পানিগুলোর শেয়ার দর অতিমূল্যায়িত হয়ে পড়ায় এগুলোর পিই রেশিও ৪০ এর ওপরে অবস্থান করছে।

অন্যদিকে মার্জিন রুলস,১৯৯৯ এর আইন অনুযায়ী যেসব কোম্পানির পিই রেশিও ৪০ এর ওপরে অবস্থান করবে সেসব কোম্পানির শেয়ার বিনিয়োগে কোনো মার্জিন সুবিধা পাওয়া যাবে না। আর পুজিঁবাজারে ‘এ’ ক্যাটাগরির ৯ শতাংশ অর্থাৎ ২৩টি কোম্পানি রয়েছে যেগুলোর পিই রেশিও ৪০ এর ওপরে অবস্থান করছে।

কোম্পানিগুলো হলো: এসিআই লিমিটেড, আলহাজ্ব টেক্সটাইল, এমবি ফার্মা, এ্পেক্স ফুড, এপেক্স ট্যানারী, বঙ্গজ, বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, দেশবন্ধু পলিমার, দেশ গার্মেন্টস, ইস্টার্ন লুব্রিকেন্টস, ইস্টার্ন ক্যাবলস, ইসলামিক ফাইন্যান্স, জেএমআই সিরিঞ্জ, লিবরা ইনফিউশন, মার্কেন্টাইল ব্যাংক, মুন্নু জুট স্ট্যাফলার্স, নর্দান জুট, রেনউইক যজ্ঞেশ্বর, সামিট এ্যালায়েন্স পোর্ট, সোনালী আশঁ, স্ট্যান্ডার্ড সিরামিকস এবং ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড।

তথ্যানুসন্ধানে জানা যায়, উল্লেখিত কোম্পানিগুলো বিনিয়োগকারীদের ভাল ডিভিডেন্ড দেয়ার পাশাপাশি অন্যান্য কার্যক্রম ভালভাবে পরিচালনা করছে। অর্থাৎ কোম্পানিগুলো মৌলভিত্তি হিসেবে বিবেচিত হয়েছে। কিন্তু এগুলোর শেয়ার দর অতিমূল্যায়িত হয়ে পড়েছে। যার ফলে এসব কোম্পানির পিই রেশি ৪০ এর ওপরে অবস্থান করছে। বিএসইসির আইন অনুযায়ী,৪০ এর ওপরে অবস্থান করলে কোম্পানির শেয়ার বিনিয়োগে কোনো মার্জিন সুবিধা পাওয়া যাবে না। যদি কোনো সিকিউরিটিজ হাউজ বা মার্চেন্ট ব্যাংক এ সুবিধা প্রদান করে তাহলে তা হবে অনৈতিক।

উল্লেখ্য, ইতিমধ্যে ৪০ এর ওপরে থাকা বেশকিছু কোম্পানির শেয়ার বিনিয়োগে  বিনিয়োগকারীদের মার্জিন ঋণ সুবিধা প্রদান করায় কয়েকটি হাউজকে লক্ষাধিক টাকা জরিমানার সম্মুখীন হতে হয়েছে।

জানা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বর্তমানে ‘এ’ ক্যাটাগরির ২৬৫টি কোম্পানি রয়েছে। এর মধ্যে ২৩ কোম্পানি পিই রেশিও ৪০ এর ওপরে অবস্থান করছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মনে করে পিই রেশিও ৪০ এর উপরে হলে তাতে বিনিয়োগ ঝুকিঁপূর্ন। আর এই কারনে মার্জিন রুলস, ১৯৯৯ অনুযায়ী মার্জিন ঋণের যোগ্যতা হিসেবে পিই রেশিও বেঁধে দেয়া হয়েছে সর্বোচ্চ ৪০ পর্যন্ত।

এই আইনের আওতায় থাকার কারণে পুজিঁবাজারে তালিকাভুক্ত ‘এ’ ক্যাটাগরিতে থাকা মার্জিন সুবিধায় নেই এমন কোম্পানির মধ্যে এসিআই লিমিটেডের পিই রেশিও বর্তমানে ৪৯.৯২। এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ৪৩ লাখ ৯৪ হাজার ১২২টি। সর্বশেষ প্রকাশিত প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.২৮। ২০মে এ কোম্পানির সর্বশেষ শেয়ার দর হয়েছে ৪৫৫.৫০ টাকা।  কোম্পানিটি সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০০ শতাংশ ক্যাশ এবং ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

আলহাজ্ব টেক্সটাইলের পিই রেশিও ৭৪.১৬। এর মোট ১ কোটি ৫২ লাখ ৩০ হাজার ২১০টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮০ টাকা এবং শেয়ারদর ৭৯.৬০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

এমবি ফার্মার পিই রেশিও ৮৩.৮৬। কোম্পানির মোট ২৪ লাখ শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৭ টাকা, শেয়ারদর ২৫৯.৮০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

এ্যাপেক্স ফুড পিই রেশিও ২৮৬.৩৯। কোম্পানির মোট ৫৭ লাখ ২ হাজার ৪০০টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৭ টাকা এবং শেয়ারদর ১০৩.০০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

এ্যাপেক্স ট্যানারী পিই রেশিও ৪৬.৫১। কোম্পানির মোট ১ কোটি ৫২ লাখ ৪০ হাজার শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৪ টাকা এবং শেয়ারদর ১০৪.১০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ৪৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

বঙ্গজ এর পিই রেশিও ৫২। কোম্পানির মোট ৫৪ লাখ ৯০ হাজার ৭৮৮টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৫৩ টাকা এবং শেয়ারদর ৩১৩.৫০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

বিএসসি পিই রেশিও ১৫২.৯৭। কোম্পানির মোট ১ কোটি ৩৬ লাখ ১৯ হাজার ২০০টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৭ টাকা এবং শেয়ারদর ৪০৪.০০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের পিই রেশিও ২৩৫.৪৭। কোম্পানির মোট ১৪ কোটি ৯৯ লাখ ১৪ হাজার ১০০টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৮ টাকা এবং শেয়ারদর ১৫১.১০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

দেশবন্ধু পলিমারের পিই রেশিও ১১১.৭৫। কোম্পানির মোট ৫ কোটি ৫৭ লাখ ৮৬ হাজার ৫০০টি শেয়ার রয়েছে।সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১০ টাকা এবং শেয়ারদর ১৫.০০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

দেশ গার্মেন্টসের পিই রেশিও ৪৯.৫০। কোম্পানির মোট ৩৩ লাখ ৭০ হাজার শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১০ টাকা এবং শেয়ারদর ৭২.১০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

ইস্টার্ন লুব্রিকেন্টসের পিই রেশিও ১৩০.৪০। কোম্পানির মোট ৯ লাখ ৯৪ হাজার শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮৬ টাকা এবং শেয়ারদর ৩১৬.০০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

ইস্টার্ন ক্যাবলসের পিই রেশিও ১০৩.৯৩। কোম্পানির মোট ২ কোটি ৪০ লাখ শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৪ টাকা এবং শেয়ারদর ১১৭.০০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

ইসলামিক ফাইন্যান্সের পিই রেশিও ৬৩.৫০। কোম্পানির মোট ১২ কোটি ৯ লাখ ৭৬ হাজার ৪৮২টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৫ টাকা এবং শেয়ারদর ১২.৭০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ৮ শতাংশ ক্যাশ এবং ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

জেএমআই সিরিঞ্জ এর পিই রেশিও ৬৪.১৫। কোম্পানির মোট ১ কোটি ১০ লাখ শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬২ টাকা এবং শেয়ারদর ১৫৯.১০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

লিবরা ইনফিউশনের পিই রেশিও ১২৭।কোম্পানির মোট ১২ লাখ ৫১ হাজার ৬০০টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১২ টাকা এবং শেয়ারদর ৩৫৬ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

মার্কেন্টাইল ব্যাংকের পিই রেশিও ৬৫। কোম্পানির মোট ৭৩ কোটি ৯১ লাখ ৫৬ হাজার ৭০২টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৪ টাকা এবং শেয়ারদর ১০.৩০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

মুন্নু জুটের পিই রেশিও ২৩২.৫৯। কোম্পানির মোট ৪ লাখ শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৭ টাকা এবং শেয়ারদর ২৫৬.৫০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

নর্দান জুটের পিই রেশিও ১১০.৫৫।কোম্পানির মোট ১৭ লাখ ৮৫ হাজার শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩১ টাকা এবং শেয়ারদর ১৯১.০০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

রেনউইক যজ্ঞেশ্বর পিই রেশিও ৬৩.১০। কোম্পানির মোট ২০ লাখ শেয়ার রয়েছে।সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৯৩ টাকা এবং শেয়ারদর ২৪৮.৯০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ২২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

সামিট এ্যালায়েন্স পোর্টের পিই রেশিও ৫৯.৮০। কোম্পানির মোট ১৭ কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩৩১ টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৫ টাকা এবং শেয়ারদর ১০৩.০০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ এবং ৫ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

সোনালী আশঁ পিই রেশিও ১২২.৬৯।কোম্পানির মোট ২৭ লাখ ১২ হাজার শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৯ টাকা এবং শেয়ারদর ৯৬.৬০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

স্ট্যান্ডার্ড সিরামিকের পিই রেশিও ৬৭.৯১। কোম্পানির মোট ৬৪ লাখ ৬০ হাজার ৬৫০ টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৭ টাকা এবং শেয়ারদর ৩৩.৫০ টাকা। কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

ওয়েস্টার্ন মেরিন পিই রেশিও ৪৯.৫৭। কোম্পানির মোট ১২ কোটি ৫ লাখ ৭ হাজার ৯০ টি শেয়ার রয়েছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৯ টাকা এবং শেয়ারদর ৪৫.৪০ টাকা।  কোম্পানিটি সর্বশেষ ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থ বছরের জন্য সাধারণ বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ এবং সকল বিনিয়োগকারীদের ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/রু/ও/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.