তিউনিসিয়ায় নৌকাডুবিতে ৭০ জনের প্রাণহানি

শেয়ারবাজার ডেস্ক: তিউনিসিয়ার ভূমধ্যসাগরের উপকূলে শুক্রবার ভয়াবহ নৌকাডুবির ঘটনায় বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। এ ঘটনায় অন্তত ৭০ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

শুক্রবার (১০ মে) উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার উপকূলে এ ঘটনা ঘটে। এক প্রতিবেনে এ তথ্য প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান ও বিবিসির।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দুর্ঘটনার খবর পাওয়া মাত্রই অভিবাসীদের উদ্ধারে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় নৌবাহিনী। তারা অন্তত ১৬ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছে।

ধারণা করা হচ্ছে, নৌকার যাত্রীদের সবাই সাব-সাহারা আফ্রিকা থেকে এসেছে। প্রতিবছর হাজার হাজার শরণার্থী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করে এবং দুর্ঘটনার কবলে পড়ে।

তারা ১৬ জনকে জীবিত উদ্ধার ও তিনজনের লাশ উদ্ধার করেছে। অন্যদের উদ্ধারেও তৎপরতা চালানো হচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এ ঘটনায় অন্তত ৭০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। তবে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, এ ঘটনায় অন্তত ৫০ জনের প্রাণহানি ঘটেছে।

ধারণা করা হচ্ছে, নৌকাডুবির শিকার যাত্রীরা আফ্রিকার সাব-সাহারা অঞ্চল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করছিলেন।

জীবন-জীবিকার তাগিদে জীবনের ঝুঁকি নিয়ে জাহাজ বা নৌকায় চড়ে বসছেন অসংখ্য শরণার্থী। আর উত্তাল সাগরের বুকে একের পর নৌকাডুবিতে প্রাণ হারাচ্ছেন হাজার হাজার মানুষ।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top