সন্তানদের মুখে মায়ের প্রতি ভালোবাসা

শেয়ারবাজার ডেস্ক: ‘সর্বসহা, সর্বহারা, জননী আমার, তুমি কোনদিন কারো করোনী বিচার। কারেও দাওনি দোষ, ব্যাথা বারিধির, কুলে বসে কাঁদো, মৌনকন্যা ধরনীর।’ মা শাশ্বত, চিরন্তন একটি আশ্রয়ের নাম। মা শব্দটি মনে করিয়ে দেয় অকৃত্রিম স্নেহ, মমতা আর গভীর ভালোবাসার কথা। আজ বিশ্ব মা দিবস। সারা বিশ্বে দিবসটি পালিত হচ্ছে মায়ের প্রতি সন্তানের অকৃত্রিম ভালোবাসায়। মা দিবসে শোবিজ তারকাদের মুখে মায়ের প্রতি তাদের ভালোবাসা তুলে ধরা হলো…

রুমানা রশীদ ঈশিতা
শুধুমাত্র একটা দিনে সবাইকে জানিয়ে মাকে ভালোবাসা প্রকাশ করতে চাই না। মায়ের জন্য ভালোবাসাটা সবসময় থাকুক। মা ও সন্তানদের সব স্বপ্ন পূরণ হোক এটাই কামনা করি আজকের এই মা দিবসে। আর আমি একজন মেয়ে হিসেবে আল্লাহ আমার মায়ের স্বপ্নগুলো পূরণ করার সাধ্য দিক আমাকে। মাকে ভালোবাসি।

দিলারা হানিফ পূর্ণিমা
মা শুধু মা-ই হয়। মায়ের কোন তুলনা হয় না। না জেনে না বুঝে মাকে অনেক কষ্ট দিয়েছি। কিন্তু আর কখনও মাকে কষ্ট দিতে চাই না। মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়ায় আমি আজকের পূর্ণিমা। তাই মায়ের প্রতি অনেক শ্রদ্ধা, ভালোবাসা আর কৃতজ্ঞতা। সে মায়েরই মেয়ে আমি নিজেও একজন মা। তাই মায়ের কষ্টটা এখন খুব ভালোভাবে বুঝতে পারি। মহান আল্লাহর কাছে দোয়া করি তিনি যেন আমার মাকে সবসময় ভালো রাখেন, সুস্থ রাখেন।

জাকিয়া বারী মম
আমার জীবনে আমি যা কিছুই ভালো করেছি তার সবই আমার আম্মা-আব্বার অবদান। আর যা খারাপ করেছি সবই আমার। আম্মু আমার জীবনের শ্রেষ্ঠ শিক্ষক। তিনি আমার আদর্শ। আমার আম্মু একজন অধ্যাপক। একজন মানুষ এতো পরিশ্রমী হয় তা আম্মুকে না দেখলে বিশ্বাস করা সম্ভব না। আমার অনেক কিছুই নেই হয়তো। কিন্তু আমার শিক্ষিত মা এবং শিক্ষিত একটি পরিবার আছে।

শবনম বুবলী 
মায়ের কথা বলতে গেলেই সবার আগে আমার নানুর কথা ভীষণ মনে পড়ে। নানুর সঙ্গে থেকেই আমি নামাজ পড়া শিখেছি, রোজা রাখতে শিখেছি। সেই নানু যখন আমাদের সবাইকে ছেড়ে চলে গেলেন তখন আমার আম্মুকে দেখেছি তিনি কতটা কষ্ট পেয়েছেন। বোনদের মধ্যে সবার ছোট ছিলাম বলে আম্মু আমাকে মোহাম্মদ বলে ডাকতেন। আমাকে ছেলেদের পোশাক পড়িয়ে রাখতেন। যখন বুঝতে শিখেছি মোহাম্মদ ছেলেদের নাম তখন আমার খুব অভিমান হতো। কেন আমাকে ছেলেদের নামে ডাকা হবে। পরবর্তীতে আম্মু আমাকে ভুবন বলে ডাকতে শুরু করেন। সেই যে আমাকে আম্মু ভুবন বলে ডাকতে শুরু করলেন, এখনো ভুবন বলেই ডাকেন। আমার আজকের অবস্থানের পেছনে আম্মুর অবদান সবচেয়ে বেশি। আমি যখন সিনেমাতে কাজ শুরু করি তখন পরিবার থেকে প্রতিবন্ধকতা ছিল। আম্মুর মত ছিল না। কিন্তু আমি আম্মুকে কথা দিয়েছিলাম যে আমি এমন কিছু করব না যার জন্য তোমাকে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হবে। আলহামদুলিল্লাহ আমি আম্মুকে দেওয়া কথা রেখেছি, এটাই আমার ভালো লাগা।

নুসরাত ফারিয়া
মা আমার সবচেয়ে ভালো বন্ধু। তাই আমার মনে হয়, আমাদের সেলিব্রেশনটা সারা বছর জুড়েই থাকে। এবার মনে হয় মা দিবস এবং ঈদে শপিং একসঙ্গে করব। আম্মু সবসময় আমার সঙ্গেই থাকনে। আম্মুর অনেকগুলো উপদেশ আমি মেনে চলার চেষ্টা করি। আম্মু সম্পূর্ণ গৃহিণী। উনি যেভাবে কাজ এবং পরিবার ব্যালেন্স করেন আমি সেটাকে রপ্ত করার চেষ্টা করছি। আশা করি এটা আমার ভবিষ্যৎ জীবনকে আরও ভালো করতে সাহায্য করবে। কাজ এবং ব্যক্তিগত ব্যাপারে আম্মু খুব একটা সম্পৃক্ত হন না। সবসময় বলেন, নিজে থেকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এক ধরনের স্বাধীনতা আছে। তুমি যদি ভুলও কর, তুমি সেখান থেকে শিখতে পারবে। আম্মু শুধু বলেন, তুমি যদি এক টাকা রোজগার করো তাহলে মনে করবে, ৩০ পয়সা তোমার আর ৭০ পয়সা মানুষের। আমার জীবনের সবচেয়ে দামি উপদেশ এটা।

আইরিন সুলতানা 
মা দিবসে সকল মা’কে অন্তরের অন্তঃস্থল থেকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা। জগতের সব মায়েরা ভালো থাকুক ও সুস্থ থাকুক এই কামনা করি সবসময়। আর এই দিনে একটা কথা বলতে চাই ‘আম্মু তোমাকে অনেক ভালোবাসি’।

মেফতাহুর জান্নাত লরা
আমি আমার মাকে অনেক ভালোবাসি। আমার গানের পেছনে আমার মায়ের অবদান সবচেয়ে বেশি। আজকে আমি যাই হয়েছি বা যতটুকু এসেছে তা আমার মায়ের জন্য। এভাবেই আমার মাকে মাই সারাজীবন পাশে চাই আর বলতে চাই, মা তোমাকে অনেক ভালোবাসি।

পনি চাকমা
আমার মা আমার পৃথিবী। আমার মায়ের হাত ধরেই আমার গান শেখা। আজকে আমি যতটুকু এসেছি তা শুধু আমার মায়ের কারণে। মা না থাকলে হয়তো সেটা সম্ভব হতো না। আমার মাকেই আমি দেখেছি প্রথম যে আমার জন্য কত ত্যাগ স্বীকার করে এসেছে সবসময়। আম্মুর ঢাকা যেতে খুব কষ্ট হতো, তবুও তিনি তার সুবিধা দেখেন নি। আমার জন্য অনেক কষ্ট করেছেন। আমার কাছে আমার মা-ই সেরা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top