আইপিও কোটা’র অপব্যবহার দূর করতে কমিশনের নজরদারি

শেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) আবেদনের ক্ষেত্রে ফিক্সড প্রাইসে ৪০ শতাংশ এবং বুক বিল্ডিং পদ্ধতিতে ৫০ শতাংশ কোটার সুবিধা পায় ইলিজিবল ইনভেস্টররা। কিন্তু এই কোটা অপব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। যে কারণে আইপিও কোটা’র অপব্যবহার দূর করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিশেষ নজরদারি রাখছে বলে কমিশন সূত্রে জানা গেছে।

জানা যায়, পাবলিক ইস্যু রুলস ২০১৫ অনুযায়ী, ইলিজিবল ইনভেস্টর বলতে যাদের বাংলাদেশে ব্যবসায়িক অপারেশন, ইনভেস্টমেন্ট রয়েছে এবং স্টক এক্সচেঞ্জের ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমে যেসব প্রতিষ্ঠান নিবন্ধিত তারা ইলিজিবল ইনভেস্টর হিসেবে পরিচিত। বিশেষ করে মার্চেন্ট ব্যাংক, পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচ্যুয়াল ফান্ড এবং কালেক্টিভ ইনভেস্টমেন্ট স্কীম (সিআইএস), স্টক ডিলার, ব্যাংক, ফিন্যান্সিয়াল ইনস্টিটিউট, বীমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, কমিশনের নিবন্ধিত যেকোন সিকিউরিটিজ কাস্টডিয়ানে অ্যাকাউন্টধারী বিদেশি বিনিয়োগকারী, স্বীকৃত প্রভিডেন্ট ফান্ড, অনুমোদিত পেনশন ফান্ড ও গ্রাচ্যুইটি ফান্ড এবং কমিশনের অনুমোদিত অন্যান্য প্রতিষ্ঠানকে ইলিজিবল ইনভেস্টর বলা হয়।

উল্লেখিত ইলিজিবল ইনভেস্টরদের মধ্যে মিউচ্যুয়াল ফান্ড এবং কালেক্টিভ ইনভেস্টমেন্ট স্কীমের জন্য আলাদা ১০ শতাংশ আইপিও কোটা রয়েছে। সম্প্রতি কমিশনের এক অনুসন্ধানে দেখা গেছে, শুধুমাত্র আইপিও কোটা ব্যবহার করতে পেনশন ফান্ড, প্রভিডেন্ট ফান্ড এবং গ্রাচ্যুইটি ফান্ডের পরিমাণ অনেক বেড়েছে। এছাড়া স্টক এক্সচেঞ্জের বেশকিছু স্টক ডিলার রয়েছে যারা শুধুমাত্র আইপিও ব্যবসা করছে। স্টক ডিলারের লাইসেন্সের অপব্যবহার করে দিনের পর দিন তারা ব্যবসা করে যাচ্ছে। ইতিমধ্যে একটি ইলিজিবল ইনভেস্টরের অনৈতিক কাজ চিহ্নিত করে কমিশনের কাছে ডিএসই প্রতিবেদনও দাখিল করেছে। আর আইপিও কোটা’র এমন অপব্যবহার হওয়ায় এ নিয়ে নড়েচড়ে বসেছে কমিশন। এ কারণে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস,২০১৫ এর সংশোধন করার উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। এক্ষেত্রে ইলিজিবল ইনভেস্টরের সংজ্ঞার পরিবর্তনের পাশাপাশি আইপিও কোটা সংক্রান্ত বিষয়ে সংশোধন আনা হতে পারে বলে কমিশন সূত্রে জানা গেছে।

 

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

 

আপনার মন্তব্য

Top