আবারও রাইট শেয়ার ছাড়বে আইএফআইসি ব্যাংক

শেয়ারবাজার রিপোর্ট: আবারও রাইট শেয়ার ছেড়ে পরিশোধিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত আইএফআসি ব্যাংকের পরিচালনা পর্ষদ। এছাড়াও কোম্পানিটি অনুমোদন মূলধন ২০০ কোটি টাকা থেকে ৪০০ কোটি টাকা পর্যন্ত বাড়াবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ছাড়ার (১:১আর) সিদ্ধান্ত হয়েছে। প্রতিটি রাইট শেয়ার অভিহিত মূল্য ১০ টাকা করে ছাড়া হবে।

এছাড়া কোম্পানিটি সংঘস্বারক সংশোধন করে অনুমোদিত মূলধন বাড়াবে। শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রক সংস্থার সম্মতি নিয়ে কোম্পানিটি মূলধন বাড়ানো ও রাইট ইস্যু করতে চায়। এর জন্য কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভার (ইজিএম) তারিখ পরিবর্তন করেছে। কোম্পানির এজিএম ও ইজিএম ২৯ জুন করার কথা ছিল কিন্তু তা পরিবর্তন করে আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হবে। ইজিএম সংক্রান্ত রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ জুন। আর বিএসইসি অনুমোদনের পর পরবর্তী রেকর্ড ডেট ঘোষণা করা হবে।

উল্লেথ্য, এর আগেও ২০১৭ সালে ব্যাংকটি রাইট শেয়ার ছেড়ে পরিশোধিত মূলধন বাড়ায়। ওই বছর ১২ এপ্রিল থেকে ২৯ জুন পর্যন্ত ব্যাংকটির রাইট শেয়ারে চাদাঁ সংগ্রহ করা হয়। এ হিসাবে সেই রাইট ইস্যুর পরে এখনো ২ বছর পার হয়নি আবারও রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দিয়েছে ব্যাংকটি। এবারও অভিহিত মূল্যে ১টি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ইস্যু করতে চায়। যা অুনমোদন পেলে ব্যাংকটির পরিশোধিত মূলধন হবে ২ হাজার ৯৪৫ কোটি ২২ লাখ টাকা। আর এটিই হবে তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে সর্বোচ্চ পরিশোধিত মূলধন। আগামী ৪ জুলাই সকাল সাড়ে ১০টায় বেইলি রোড, অফিসার্স ক্লাবে কোম্পানির ইজিএম অনুষ্ঠিত হবে। একই জায়গায় সকাল ১১টায় কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top