বিএসইসিতে চিঠি: স্মল ক্যাপ প্লাটফর্মে অংশগ্রহণ করতে চান সাধারণ বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: এসএমই কোম্পানি নিয়ে গঠিত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) স্বল্প মূলধনী বা স্মল ক্যাপিটাল প্লাটফর্মে অংশগ্রহণ করতে চান সাধারণ বিনিয়োগকারীরা। উল্লেখ্য, স্মল ক্যাপিটাল প্লাটফর্মে শুধুমাত্র কোয়ালিফাইড ইনভেস্টররা অংশগ্রহণ করতে পারবেন বলে আইন তৈরি হয়েছে। যেহেতু এই মার্কেটে সাধারণ বিনিয়োগকারীদের উপেক্ষা করা হয়েছে। তাই আজ ১৬মে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) স্মল ক্যাপ প্লাটফর্মে সকল বিনিয়োগকারীদের অংশগ্রহণ নিশ্চিত করার দাবি জানিয়ে চিঠি পাঠিয়েছেন একদল বিনিয়োগকারী। বিনিয়োগকারীদের পক্ষে চিঠিতে স্বাক্ষর করেন মো: মাহবুব, মো: গোলাম হাক্কানী এবং সিরাজুল ইসলাম। চিঠির অনুলিপি অর্থমন্ত্রনালয়, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ২০১০ সালে ক্ষতিগ্রস্ত সাধারণ বিনিয়োগকারীরা আইপিও আবেদনের মাধ্যমে ক্ষতি কিছুটা পুষিয়ে নেওয়ার যে অবলম্বন ছিলো তা থেকে বিএসইসি এবং ডিএসই নতুন কৌশলের মাধ্যমে বঞ্চিত করতে যাচ্ছে। যা মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত সাধারণ বিনিয়োগকারীদের পক্ষের আইনের পরিপন্থী। অভিভাবকতুল্য বিএসইসি বিভিন্ন আইনের মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের অধিকার নিয়ে ছিনিমিনি খেলছেন যা কখনোই কাম্য নয়। ২০১৫ এর প্রজ্ঞাপনের মাধ্যমে আমাদের অধিকার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দিয়ে দেওয়া হয় যা সাধারণ বিনিয়োগকারীর অধিকারের পরিপন্থী। তারপরেও এখন নতুন পদ্ধতির মাধ্যমে বিনিয়োগকারীদের অধিকার নিয়ে ষড়যন্ত্র চলছে। বিগত দিনের শেয়ার মার্কেটের অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন বিশ্লেষণে দেখা গেছে, অধিকাংশ কোম্পানি ফিক্সড প্রাইসে ৫০ কোটির নিচে এবং বুক বিল্ডিংয়ে ১০০ কোটির নিচে টাকা উত্তোলনের জন্য মার্কেটে অন্তর্ভুক্ত হয়েছে। এসব দিক বিবেচনা করলে দেখা যাবে যে বছরে একটি কোম্পানি আইপিও’র মাধ্যমে ৫০ কোটি বা ১০০ কোটি টাকা উত্তোলন করছে না। ফলে নতুন পদ্ধতির মাধ্যমে কোম্পানি অন্তর্ভুক্ত হলে ১ বছরেও সাধারণ বিনিয়োগকারীরা আইপিওতে অংশগ্রহণ করার সুযোগ পাবে না। যা সাধারণ বিনিয়োগকারীদের অধিকার বঞ্চিত করার শামিল।

সাধারণ বিনিয়োগকারীদের বঞ্চিত করে বিশেষ কৌশল অবলম্বন করে আইপিও’র মাধ্যমে কোম্পানি অন্তর্ভূক্ত না করে একটি বিশেষ মহল বিশেষ কৌশল অবলম্বন করে নতুন কোম্পানিকে মার্কেটে অন্তর্ভুক্তির পায়তারা করছে। যা সাধারণ বিনিয়োগকারীদের আইপিও মার্কেট থেকে বিতাড়িত করার অপকৌশল মাত্র। তাই স্মল ক্যাপ প্লাটফর্ম চালু হলেও তাতে যেন সকল বিনিয়োগকারীদের অংশগ্রহণ নিশ্চিত করা যায় সে দাবি বাস্তবায়ন চেয়েছেন বিনিয়োগকারীরা।

 

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top