শেয়ারবাজার শিক্ষা: ব্যাংক এক্সপোজারের হিসাব-নিকাশ

শেয়ারবাজার রিপোর্ট: সম্প্রতি পুঁজিবাজারে ব্যাংক এক্সপোজার নামে নিয়ে নানা আলোচনা চলছে। অনেকে ব্যাংক এক্সপোজার নিয়ে বিস্তারিত জানতে চেয়েছেন। পাঠকদের অনুরোধে আজ শেয়ারবাজারনিউজ ডটকমের শেয়ারবাজার শিক্ষা কলামে ব্যাংক এক্সপোজারের হিসাব-নিকাশ তুলে ধরা হলো।

ব্যাংক এক্সপোজার কি:

ব্যাংক এক্সপোজার (exposure) এই শব্দটি মূলত আইনে নেই। ব্যাংক কোম্পানি আইন কিংবা বাংলাদেশের ব্যাংকের সার্কুলারে ব্যাংক এক্সপোজার বলতে ক্যাপিটাল মার্কেট ইনভেস্টমেন্টকে বলা হয়েছে। ব্যাংকের ইনভেস্টমেন্ট সাধারণত দুই ধরণের হয়ে থাকে, ক. ইনভেস্টমেন্ট (সাধারণ), খ. ইনভেস্টমেন্ট (শেয়ার এবং সিকিউরিটিজ)। মূলত একটি ব্যাংক পুঁজিবাজারে কি পরিমাণ বিনিয়োগ করতে পারবে, কিভাবে বিনিয়োগের হিসাব করতে হবে ইত্যাদি নির্দেশনাগুলোই মূলত ব্যাংক এক্সপোজার।

আইনের ভাষা:

দ্য ব্যাংক কোম্পানি (এমেন্ডমেন্ট) অ্যাক্ট,২০১৩ তারিখ ১৪/০৭/২০১৩ এর ২৬ক ধারায় বলা হয়েছে, এই আইন কার্যকর হইবার তিন বৎসরের মধ্যে প্রত্যেক ব্যাংক-কোম্পানী এমনভাবে উহার পুঁজিবাজার বিনিয়োগ কোষ পুনর্গঠন করিবে যাহাতে ধারণকৃত সকল প্রকার শেয়ার, কর্পোরেট বন্ড, ডিবেঞ্চার, মিউচুয়াল ফান্ড ও অন্যান্য পুঁজিবাজার নিদর্শনপত্রের মোট বাজারমূল্য এবং পুঁজিবাজার কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত নিজস্ব সাবসিডিয়ারি কোম্পানী বা কোম্পানিসমূহ বা অন্য কোন কোম্পানি বা কোম্পানীসমূহে প্রদত্ত ঋণসুবিধা এবং পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত কোন প্রকার তহবিলে প্রদত্ত চাঁদার পরিমাণ সমষ্টিগতভাবে উহার আদায়কৃত মূলধন, শেয়ার প্রিমিয়াম, সংবিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেইন্ড আর্নিংস এর মোট পরিমাণের ২৫ (পঁচিশ) শতাংশের অধিক না হয়।

আবার ২০১৪ সালের ২৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারে (DOS Circular letter No.-07) বলা হয়েছে, কনসোলিডেটেড ব্যাসিসে ক্যাপিটাল মার্কেটে ব্যাংক কোম্পানিগুলোর মোট বিনিয়োগের বাজার মূল্য  কনসোলিডেটেড পেইড-আপ ক্যাপিটাল, শেয়ার প্রিমিয়াম অ্যাকাউন্টের ব্যালেন্স, সংবিধিবদ্ধ সঞ্চিতি (স্ট্যাচুটরি রিজার্ভ) ও রিটেইন্ড আর্নিংস এর মোট পরিমাণের ৫০ শতাংশের বেশি হবে না

ব্যাংক এক্সপোজারের হিসাব-নিকাশ:

এবার আসি কিভাবে ব্যাকগুলো তাদের ক্যাপিটাল মার্কেটের এক্সপোজারের হিসাব করে থাকে। মূলত বাংলাদেশ ব্যাংকের দেয়া ফরম্যাট অনুসারেই ব্যাংকগুলোর এক্সপোজার নির্ধারিত হয়। নিচে ফরম্যাটগুলো তুলে ধরা হলো:

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top