পরিচালকদের ৩০ শতাংশের নিচে শেয়ার থাকলেই আলাদা ক্যাটাগরি

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর পরিচালকদের সম্মিলিত ৩০ শতাংশের নিচে শেয়ার থাকলেই এসব কোম্পানি নিয়ে আলাদা ক্যাটাগরি তৈরি করা হবে। আজ অনুষ্ঠিত বিএসইসির ৬৮৭তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তালিকাভুক্ত কোম্পানিগুলোর স্বতন্ত্র পরিচালক বাদে সব উদ্যোক্তা ও পরিচালকের সম্মিলিতভাবে কোম্পানির পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ এবং পরিচালকরা এককভাবে ২ শতাংশ শেয়ার সংক্রান্ত কমিশনের নোটিফিকেশন, এই সংক্রান্ত সকল আদেশ রহিত করা হবে। বিষয়টির আরও স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত কররার লক্ষ্যে এই সংক্রান্ত একটি নোটিফিকেশন খুব শিগগির জারি করা হবে।

নোটিফিকেশেনের মধ্যে অন্যান্যের মধ্যে নিচের বিষয়গুলো উল্লেখ থাকবে-

ক) স্বতন্ত্র পরিচালক বাদে সব উদ্যোক্তা ও পরিচালকের সম্মিলিতভাবে কোম্পানির পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ শেয়ারধারণ থাকতে হবে। না করলে কোনো পরিচালক শেয়ার বিক্রি বা হস্তান্তর বা বন্ধক রাখতে পারবে না। তবে ঋণ খেলাপী হলে বন্ধকী শেয়ার বাজেয়াপ্ত বা মৃত্যু হলে শেয়ার ট্রান্সমিশন করা যাবে।

খ)  ৩০ শতাংশ শেয়ারধারণে ব্যর্থ কোম্পানি রাইট ওফার, আরপিও, বোনাস শেয়ার, কোম্পানি একীভূতকরণসহ কোনো প্রকারে মূলধন উত্তোলন করতে পারবে না।

গ) কোম্পানি বা প্রতিষ্ঠান তালিকাভুক্ত কোম্পানির ২ শতাংশ শেয়ার ধারণ করলে কোম্পানি বা প্রতিষ্ঠান পরিচালক মনোনীত করতে পারবে।

ঘ) কোনো পরিচালক এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হয়; তাহলে এই শূন্য পদ পূরণ করতে ; যাদের এই পরিমাণ শেয়ার আছে তাদের থেকে ৩০ কার্যদিবসের মধ্যে পরিচালক মনোনীত করতে হবে।

এছাড়া স্বতন্ত্র পরিচালক ব্যতীত উদ্যোক্তা পরিচালকগণ সম্মিলিতভাবে এই শেয়ারধারণে ব্যর্থ হয়; তবে উভয় স্টক এক্সচেঞ্জ ওই কোম্পানির জন্য একটি আলাদা ক্যাটাগরিতে স্থানান্তর করবে।

শেয়ারবাজারনিউজ/ম.সা

Tags

আপনার মন্তব্য

Top