অনিয়মে এ্যালায়েন্স সিকিউরিটিজ: লাইসেন্স স্থগিতের সিদ্ধান্ত

শেয়ারবাজার রিপোর্ট: পরিচালক ও তাদের স্বজনদের অনৈতিক সুবিধা প্রদানসহ বিভিন্ন কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডার এ্যালায়েন্স সিকিউরিটিজ এন্ড ম্যানেজমেন্ট লিমিটেডের নিবন্ধন সনদ বাতিল/স্থগিত করার সিদ্ধান্ত দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

মঙ্গলবার (২১ মে ) বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৮৭তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় সভাপিতত্ব করেন সংস্থাটির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

জানা গেছে, পরিচালক ও তাদের স্বজনদের একাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স না থাকা স্বত্ত্বেও অর্থ উত্তোলনের সুযোগ করে দেওয়ার মাধ্যমে Securities and Exchange Rules-1987 এর Rule 8/A(1) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ ও দ্বিতীয় তফসিলের আচরণ বিধি-১ ভঙ্গ করেছে এ্যালয়েন্স সিকিউরিটিজ।

এছাড়া পরিচালক ও স্বজনদের বিধি বহির্ভূত ঋণ সমন্বয়ের জন্য কমিশনের নির্দেশনা থাকা স্বত্ত্বেও তা পরিপালন না করে আইন ভঙ্গ করেছে এ্যালায়েন্স সিকিউরিটিজ।

এছাড়াও সমন্বিত গ্রাহক হিসাব থেকে ১২ কোটি ৯৭ লক্ষ ৩০০০০ টাকা ডিলার হিসাবে স্থানান্তর করে তা স্থায়ী আমানত (FDR) হিসাব খোলা ও পরিচালকদের ঋণ সমন্বয় করে অপর এক আইন ভঙ্গ করেছে প্রতিষ্ঠানটি। এছাড়া এসব তথ্য কমিশনের তদন্ত দলকে প্রয়োজনীয় সাহায্য না করে কমিশনের আচরণ বিধিসংক্রান্ত বিধি ভঙ্গ করেছে এ্যালয়েন্স। পাশাপাশি গ্রাহকের কাছ থেকে ৫ লক্ষ টাকার অধিক নগদ গ্রহন করে Securities Exchange Rules, 1987 এর Rule-8(1)(cc)(i) ভঙ্গ করেছে।

এসব অপরাধের কারণে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের বিধিমালা-২০০০ এর ১২ ধারা অনুযায়ী এ্যালয়েন্স সিকিউরিটিজ এন্ড ম্যানেজমেন্টের নিবন্ধন সনদ স্থগিত/বাতিল করার প্রয়োজনীয় ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top