পাকিস্তানকে ঠেকাতে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র কিনছে ভারত!

শেয়ারবাজার ডেস্ক: চলমান পাক-ভারত ইস্যু যেন কোনোভাবেই থামানো যাচ্ছে না, একের পর এক ইস্যু নিয়ে চলছেই থেমে পাল্টাপাল্টি হামলা। আর মেই জের ধরে পাকিস্তানের অত্যাধুনিক যুদ্ধবিমান ঠেকাতে ইসরায়েলের কাছ থেকে নতুন ডারবি ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা করছে ভারতীয় বিমান বাহিনী। জানা গেছে, এ ক্ষেপণাস্ত্রগুলো নিজেদের সুখোই যুদ্ধবিমানে সংযোজন করবে দিল্লি।

মঙ্গলবার (২৮ মে) এক প্রতিবেদনে এসব খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যেই ভারতকে এ ক্ষেপণাস্ত্রের কিছু চালান সরবরাহ করেছে ইসরায়েল। দ্য ওয়াল-এর খবরে বলা হয়েছে, রাশিয়া থেকে কেনা সুখোই যুদ্ধবিমানে যুক্ত করা হবে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র। গত ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের অত্যাধুনিক যুদ্ধবিমানের সঙ্গে লড়াই করতে গিয়ে বড় ধরনের বেকায়দায় পড়ে ভারতীয় বিমান বাহিনী। এরপরই সুখোই ৩০ বিমানে ইসরায়েল ক্ষেপণাস্ত্র যুক্ত করার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এ কাজ শেষ হবে দুই বছরের মধ্যে।

প্রসঙ্গত, গত ২৬ ফেব্রুয়ারি ভারতের আকাশসীমার মধ্যে ঢুকে পড়ে পাকিস্তানের একাধিক যুদ্ধবিমান। ভারতীয় সামরিক ঘাঁটি লক্ষ্য করে বোমাবর্ষণের পর আটটি ভারতীয় বিমান তাদের তাড়া করার চেষ্টা করেও ব্যর্থ হয়। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মির থেকে ভারতীয় যুদ্ধবিমান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হলেও পাকিস্তানের অত্যাধুনিক এফ -১৬ যুদ্ধবিমানের কিছুই করতে পারেনি ভারতীয় বিমানবাহিনী। তখনই রাশিয়ার তৈরি সুখোই ৩০ বিমানে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র যুক্ত করার সিদ্ধান্ত নেয় দিল্লি।

ভারতীয় বিমানবাহিনীর একজন কর্মকর্তা বলেন, আমাদের হাতে স্পাইডার রয়েছে। তবে এখন তা ভূমি থেকে আকাশে ছোড়া হয়। সেটাই এবার বসানো হবে সুখোই ৩০ যুদ্ধবিমানে। যাতে ওই যুদ্ধবিমান থেকে আকাশেই ছোড়া যায় ওই ইসরায়েলি ক্ষেপণাস্ত্র। সূত্র: এনডিটিভি, দ্য ওয়াল, আনন্দবাজার।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top