ভ্যাট আইন: ৫০ লাখ টাকা পর্যন্ত ভ্যাট মওকুফ, নিবন্ধন সীমা ৩ কোটি টাকাসহ আরো যা সংশোধন হলো

শেয়ারবাজার রিপোর্ট: ৫০ লাখ টাকা পর্যন্ত ভ্যাট অব্যাহতি প্রদান এবং ৩ কোটি টাকা পর্যন্ত ভ্যাট রেজিষ্ট্রেশন করে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। আজ জাতীয় সংসদে উপস্থাপিত প্রস্তাবিত বাজেটে (২০১৯-২০২০) ভ্যাট সংক্রান্ত বিষয়ে বেশকিছু বিষয় সংশোধন করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো:

ক) ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীদের মূসক নেটের বাইরে রাখার জন্য বার্ষিক টার্নওভার ৫০ লক্ষ টাকা পর্যন্ত মূসক অব্যাহতি প্রদান।

খ) বার্ষিক টার্নওভার ৫০ লক্ষ টাকা হতে ৩ কোটি টাকা পর্যন্ত ৪% হারে টার্নওভার কর দেওয়ার সুযোগের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি খাতকে (এসএমই) উৎসাহ প্রদান।

গ) মূসক নিবন্ধন সীমা ৮০ লক্ষ টাকা থেকে ৩ কোটি টাকায় উন্নীতকরণ।

ঘ) বিদ্যমান আইনে ৩টি তফসিল রয়েছে। প্রথম তফসিলে পণ্যের অব্যাহতি, দ্বিতীয় তফসিলে সেবার অব্যাহতি ও তৃতীয় তফসিলে সম্পূরক শুল্ক হার। নতুন আইনে প্রথম তফসিলে পণ্য ও সেবার অব্যাহতি, দ্বিতীয় তফসিলে সম্পূরক শুল্ক হার এবং তৃতীয় তফসিলে পণ্য ও সেবার হ্রাসকৃত/নির্ধারিত মূসক হার ও পরিমাণ।

ঙ) ১৫ শতাংশ মূসকের পাশাপাশি নির্দিষ্টকৃত পণ্য ও সেবার ক্ষেত্রে ৫,৭.৫ ও ১০ শতাংশ মূসক আরোপ।

চ) মুদ্রাস্ফিতীর সম্ভাবনার বিষয়টি বিবেচনায় নিয়ে কতিপয় পণ্য ও সেবার ক্ষেত্রে সুনির্দিষ্ট কর নির্ধারণ করা হয়েছে।

ছ) স্থানীয় ব্যবসায়ী পর্যায়ে করভার কমানোর জন্য মূসক হার ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

জ) পণ্যের সংবেদনশীলতা বিবেচনায় বিশেষ ব্যবস্থা হিসেবে ঔষধ ও পেট্রোলিয়ামজাত পণ্যের ক্ষেত্রে বর্তমানের ন্যায় স্থানীয় পর্যায়ে মূসকের হার যথাক্রমে ২.৪ শতাংশ এবং ২ শতাংশ অব্যাহত রাখা হয়েছে।

ঝ) নতুন আইনটি অনলাইনভিত্তিক বিধায় বিভিন্ন পণ্য ও সেবা সরবরাহের ক্ষেত্রে চালানের তথ্য ধারণের জন্য দোকান ও ব্যবসায় প্রতিষ্ঠানে  Electronic Fiscal Device (EFD) এবং Sales Data Controller (SDC) স্থাপন বাধ্যতামূলক করা হয়েছে।

ঞ) নতুন আইন সহজ, প্রাঞ্জল ও অধিকতর ব্যবসায় বান্ধব করার জন্য মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন,২০১২ এর কতিপয় সংশোধন, পরিমার্জন, পরিবর্তন ও সংযোজনের প্রস্তাব করা হয়েছে।

ট) আইনের পরিবর্তনের সাথে সঙ্গতি রেখে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা,২০১৬ এর কতিপয় বিধি ও ফরমে সংশোধন, পরিমার্জন, পরিবর্তন ও সংযোজনের প্রস্তাব করা হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top