‘মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা-২০১৯’ পাচ্ছে ৫ গুণী ব্যাক্তি

শেয়ারবাজার রিপোর্ট: প্রতিবছরের ন্যায় মার্কেন্টাইল ব্যাংক এ বছরও ৫ জন গুণীজনকে সম্মাননা দেবে মার্কেন্টাইল ব্যাংক। এছাড়াও দেশে দ্বিতীয়বারের মতো এমবিএল ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড আয়োজন করেছে মার্কেন্টাইল ব্যাংক। পাঁচজন মেধাবী তরুণ ব্যাংকারকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

আজ (১৬ জুন) রোববার ব্যাংকের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রধান কার্যালয়ের বোর্ডরুমে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মনোনীত গুণীজন ও নির্বাচিত ব্যাংকারদের নাম ঘোষণা করেন মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান এ. কে. এম. সাহিদ রেজা।

মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা-২০১৯ এর জন্য মনোনীত পাঁচ ব্যক্তি হলেন- শিক্ষা ক্ষেত্রে ড. তোফায়েল আহমেদ, মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণা ক্ষেত্রে ক্যাপ্টেন সাহাবুদ্দিন আহমেদ, অর্থনীতি ও অর্থনীতি বিষয়ক গবেষণা ক্ষেত্রে ময়মনসিংহের বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, শিল্প ও বাণিজ্য ক্ষেত্রে আবুল কাশেম (আবুল খায়ের গ্রুপ) ও ক্রীড়া ক্ষেত্রে মোঃ মোশাররাফ হোসেন খান (সাঁতার)। নির্বাচিতদের প্রত্যেককে ২ ভরি ওজনের স্বর্ণপদক, ৩ লাখ টাকা ও ক্রেস্ট দেয়া হবে।। নিজ নিজ ক্ষেত্রে অবদানের জন্য তাদের এই সম্মাননা দেওয়া হবে।

এ বিষয়ে ব্যাংকের চেয়ারম্যান এ. কে. এম. সাহিদ রেজা বলেন, আগামী ১৭ জুন রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে তাদের এ সম্মাননা ও পুরস্কার প্রদান করা হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গর্ভেনর ফজলে কবির উপস্থিত থাকবেন।

এদিকে, এমবিএল ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিশিয়েশন অ্যাওয়ার্ড-২০১৯ এর জন্য নির্বাচিত ৫ জন ব্যাংকার হলেন- উজ্জল কুমার সিংহ, অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, আইএফআইসি ব্যাংক লিমিটেড, সিরাজুল ইসলাম, অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, এবি ব্যাংক লিমিটেড, এ কে এম হোসেনুজ্জামান, ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, তাওহীদ খান মজলিস, ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও  মোহাম্মদ আরাফাত হোসেন, ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, ব্যাংক এশিয়া লিমিটেড। নির্বাচিতদের প্রত্যেককে ২ লাখ টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হবে।

এ বিষয়ে ব্যাংকের চেয়ারম্যান এ. কে. এম. সাহিদ রেজা বলেন, ভবিষ্যৎ ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার জন্য এবং ব্যাংকিং কার্যক্রম এগিয়ে নেওয়া জন্য আমরা গত বছরে থেকে নতুন একটি অ্যাওয়ার্ড ব্যবস্থা করেছি। যার মাধ্যমে তরুন ব্যাংকাররা কাজের প্রতি অনেকটাই ব্যাংকিং সেক্টরে কাজ করতে আগ্রহ বাড়বে। মেধাবীদের আরও উৎসাহ দিতে এ অ্যাওয়ার্ডের আয়োজন করা হয়েছে। আশা করছি, এ অ্যাওয়ার্ডের মধ্য দিয়ে মেধাবীরা ভবিষ্যতে অনুপ্রাণিত হবে। যা ব্যাংকিং খাতে গতি ও দক্ষতা বাড়াতে সহযোগিতা করবে।

তিনি আরো বলেন, এমবিএল ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিশিয়েশন অ্যাওয়ার্ড জন্য বেসরকারি ব্যাংকগুলোর নিকট থেকে আবেদন চাওয়া হয়েছিল। ব্যাংকগুলো থেকে প্রথম ধাপে যারা রেজিস্ট্রেশন করেছে তাদের নিকট থেকে এমসিকিউ টেস্ট নেয়া হয়েছে। সেখান থেকে নির্বাচিতদের লিখিত পরীক্ষা নেয়া হয়েছে। তাদের মধ্যে উত্তীর্ণদের মধ্যে একটি বিষয়ে উপস্থাপনা করার জন্য দেয়া হয়েছে। সেখান থেকে ৫ জন চূড়ান্ত নির্বাচিত হয়েছেন।

গুণীজন ও ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিশিয়েশন অ্যাওয়ার্ডের জন্য দুটি জুরি বোর্ড গঠন করা হয়েছিল। আর এই জুরি বোর্ডের সিদ্ধান্তেই তাদের নির্বাচিত করা হয়েছে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ কামরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান এ.এস.এম. ফিরোজ আলম, নির্বাহী কমিটির চেয়ারম্যান আলহাজ্ব আকরাম হোসেন (হুমায়ুন), মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান এম. আমানউল্লাহ, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিঃ এর চেয়ারম্যান মোহাম্মদ সেলিম, পরিচালক মোরশেদ আলম এমপি, মোঃ আনোয়ারুল হক ও আলহাজ্ব মোশাররফ হোসেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মতিউল হাসান, উপব্যবস্থাপনা পরিচালক জি.ডব্লিউ.এম. মোর্তজা, মোঃ জাকির হোসাইন ও আদিল রায়হানসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top