১ হাজার টাকায় বৈধ হবে সোনা: ২৩ জুন মেলা

শেয়ারবাজার ডেস্ক: মজুদ করা অঘোষিত বা কাগজপত্রবিহনী সোনা ১ হাজার টাকা কর দিয়ে বৈধ করা যাবে। সে লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রথমবারের মত আগামী ২৩ জুন হোটেল ইন্টারকন্টিনেন্টালে দেশব্যাপী ‘স্বর্ণ মেলা’র আয়োজন করতে যাচ্ছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মেলার উদ্বোধন করবেন।

উল্লেখ্য,সোনা বৈধকরণে জারি করা এনবিআরের পরিপত্র অনুযায়ী-প্রতি ভরি সোনা ও সোনার অলংকারে ১ হাজার টাকা, হীরায় ৬ হাজার টাকা ও রুপায় ৫০ টাকা আয়কর দিতে হবে। ৩০ জুনের মধ্যে অঘোষিত ও মজুদ করা সোনা, রুপা ও হিরা ঘোষণা দিয়ে কর দিতে হবে।

ঢাকা ও চট্টগ্রামে তিন দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হবে এবং দেশের অন্যান্য বিভাগীয় শহরে মেলা চলবে দুই দিন। এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বলেছেন, ‘২৮ মে একটি পরিপত্র জারির মাধ্যমে দেশে মজুদকৃত কাগজপত্রবিহীন সোনা বৈধ করার সুযোগ দিয়েছি আমরা। সেখানে আয়করের পরিমাণও কমানো হয়েছে। শুধুমাত্র এক বারের জন্য ব্যবসায়ীরা এই সুযোগ পাবেন। ব্যবসায়ীদের পরামর্শে আমরা মেলার আয়োজন করতে যাচ্ছি। কারণ তারা আমাদের কাছে এসে অঘোষিত সোনার ঘোষণা দিতে চাই।’
তিনি বলেন, আয়কর মেলায় যেমন করদাতারা কর দিতে উৎসাহিত হোন, আশা করি তেমনি মেলায় এনবিআরের কর্মকর্তাদের উপস্থিতিতে স্বর্ণ ব্যবসায়ীরা কাগজপত্রবিহীন মজুদ সোনা বৈধকরণে উৎসাহিত হবেন।
মোশাররফ হোসেন জানান, স্বর্ণ মেলা ছাড়াও আগামী ৩০ জুন পর্যন্ত যেকোন আয়কর সার্কেলে নির্দিষ্ট পরিমাণ কর পরিশোধ করে অঘোষিত স্বর্ণ বৈধ করা যাবে। মেলায় এসে মজুদকৃত অঘোষিত সোনা বৈধকরণে ব্যবসায়ীরা সাড়া দেবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
মেলায় ব্যাংকের বুথসহ কর পরিশোধের আনুষঙ্গিক সুবিধাদি থাকবে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top