ট্রাম্প বায়তুল মুকাদ্দাসকে ফিলিস্তিনিদের কাছ আলাদা করতে পারবে না

শেয়ারবাজর ডেস্ক: ফিলিস্তিনের সাবেক প্রধানমন্ত্রী ও ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক দপ্তরের প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, মার্কিন সরকারের কথিত ডিল অব দ্যা সেঞ্চুরি ফিলিস্তিনিদেরকে মসজিদুল আকসা বা ‘বায়তুল মুকাদ্দাস’ থেকে আলাদা করতে পারবে না।

গত বুধবার রাতে গাজায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, ‘বায়তুল মুকাদ্দাস’ প্রাচ্যেরও নয়, পাশ্চাত্যেরও বরং এটি হচ্ছে ইসলামের। মসজিদুল আকসা খ্যাত বায়তুল মুকাদ্দাস থেকে আমাদেরকে আলাদা করা যাবে না।

ফিলিস্তিন ও ইহুদিবাদী ইসরাইলের মধ্যকার দ্বন্দ্ব নিরসনের অজুহাতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কথিত ডিল অব দ্যা সেঞ্চুরি চুক্তির খসড়া তৈরি করেছেন তার সমালোচনা করেন ইসমাইল হানিয়া। আগামী ২৫ ও ২৬ জুন বাহরাইনে অনুষ্ঠেয় সম্মেলন থেকে পরিকল্পনার অংশ বিশেষ উন্মোচন করা হবে। তবে এ সম্মেলনে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ কিংবা হামাসসহ কোনো রাজনৈতিক সংগঠন যোগ দেবে না বলে ঘোষণা করেছে।

ট্রাম্পের ফিলিস্তিন বিরোধী এই ষড়যন্ত্রের আওতায় মসজিদুল আকসা বা ‘বায়তুল মুকাদ্দাস’কে চিরতরে ইহুদিবাদী ইসরাইলের কাছে হস্তান্তরের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ইহুদিবাদী ইসরাইল ১৯৬৭ সাল থেকে বায়তুল মুকাদ্দাস দখলে রেখেছে। ইসলামের তিন পবিত্র স্থান-এর মধ্যে অন্যতম ‘মসজিদুল আকসা’। এটি মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top