ন্যূনতম ক্যাশ ডিভিডেন্ড দিলেই রিজার্ভের ওপর ট্যাক্স নয়

শেয়ারবাজার রিপোর্ট: তালিকাভুক্ত কোম্পানির স্টক ডিভিডেন্ড এবং রিটেইনড আর্নিংস-রিজার্ভের ওপর ট্যাক্সারোপের বিপক্ষে অবস্থান করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তাই প্রস্তাবিত বাজেটে (২০১৯-২০২০) তালিকাভুক্ত কোম্পানির স্টক ডিভিডেন্ড এবং পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি রিটেইনড আর্নিংস-রিজার্ভের ওপর ১৫ শতাংশ ট্যাক্সারোপের যে কথা বলা হয়েছে তা পুন:বিবেচনার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে সম্প্রতি প্রস্তাব পাঠিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা। আর যদি ট্যাক্সারোপ করতেই হয় তাহলে বিদ্যমান রিজার্ভের ওপর নয় বরং আগামী বছরের রিটেইনড আর্নিংস-রিজার্ভের ওপর ট্যাক্সারোপের প্রস্তাব করেছে বিএসইসি। এছাড়া যেসব কোম্পানি ১০ শতাংশের ওপর ক্যাশ ডিভিডেন্ড দেবে তাদের রিজার্ভের ওপর কোনো ট্যাক্সারোপ করা হবে না বলে প্রস্তাব করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ব্যাপারে বিএসইসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে জানিয়েছেন, একথা সত্য যে তালিকাভুক্ত অনেক কোম্পানি বিনিয়োগকারীদের ডিভিডেন্ড না দিয়ে নিজেদের রিজার্ভ বাড়িয়ে চলেছে। তাই কোম্পানিগুলোকে দায়িত্বশীলতার মধ্যে আনতে রিজার্ভের ওপর ট্যাক্সারোপের বিষয়টি একেবারে অমূলক নয়। কিন্তু বিদ্যমান রিজার্ভের ওপর ট্যাক্সারোপ করা হলে এতে অনেক বিশৃঙ্খলা দেখা দেবে। এতে সামগ্রিক ‍পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়বে। তাই এনবিআরের কাছে আগামী বছরের রিজার্ভের ওপর ট্যাক্সারোপের প্রস্তাব করা হয়েছে। তবে যদি কোনো কোম্পানি ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করার জন্য ন্যূনতম ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয় তাদের রিজার্ভের ওপর কোনো ট্যাক্স আরোপ করা হবে না এমন প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, প্রস্তাবিত বাজেটে (২০১৯-২০২০) তালিকাভুক্ত কোম্পানির স্টক ডিভিডেন্ড এবং পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি রিটেইনড আর্নিংস-রিজার্ভের ওপর ১৫ শতাংশ ট্যাক্সারোপের কথা বলা হয়েছে। আর এই প্রস্তাবের বিপক্ষে রয়েছেন পুঁজিবাজারের বেশিরভাগ স্টেকহোল্ডাররা। যে কারণে উল্লেখিত বিষয়টি সংশোধনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক করেছেন স্টেকহোল্ডাররা। স্টেকহোল্ডারদের দাবির প্রেক্ষিতে বিএসইসি এ ব্যাপারে পুন:বিবেচনার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে প্রস্তাব পাঠিয়েছে। বিএসইসির পাঠানো প্রস্তাবে এনবিআর বিষয়টি সুবিবেচনা করবে বলে জানিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top