আইপিও ও রাইট ইস্যুর তিন শর্ত রেখে পূর্বের প্রজ্ঞাপন বাতিল

শেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) ও রাইট শেয়ার ইস্যুর ক্ষেত্রে ২০১৪ সালের ১৮ ডিসেম্বর জারি করা নোটিফিকেশনের তিনটি শর্ত রেখে বাকিগুলো বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

শর্তগুলো হলো :  ০১. আইপিও’র মাধ্যমে উত্তোলিত অর্থের এক তৃতীয়াংশের বেশি অর্থ দিয়ে ঋণ পরিশোধ করা যাবে না।

০২. আইপিও’র প্রসপেক্টাস প্রকাশের তারিখ হতে পরবর্তী ২ বছরের মধ্যে এবং আইপিও, পূর্বের রাইট কিংবা আরপিও’র মাধ্যমে উত্তোলিত অর্থের সম্পূর্ণ ব্যবহার করার আগ পর্যন্ত কোনো রাইট শেয়ার ইস্যু করা যাবে না।

০৩. স্টক এক্সচেঞ্জ থেকে তালিকাচ্যুত হওয়া বা ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে লেনদেন কোম্পানিগুলো স্টক এক্সচেঞ্জে পুনরায় তালিকাভুক্ত হওয়ার পর তিনটি অর্থবছর সম্পূর্ণ হওয়ার আগ পর্যন্ত কোনো রাইট শেয়ার ইস্যু করতে পারবে না।

উল্লেখিত শর্তগুলো রেখে বাকি যে ক্যাপিটাল রেইজিং ইস্যু সংক্রান্ত প্রজ্ঞাপন রয়েছে তা বাতিল করে সম্প্রতি নোটিফিকেশন জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা।

বাতিল করা শর্তগুলো হলো:

০১. কমিশন কর্তৃক  মূলধন বৃদ্ধির অনুমোদনের আগে  কোনো কোম্পানি অথবা তার স্পন্সর/পরিচালক/কর্মকর্তা বা নিয়োগকৃত এজেন্ট কারো কাছ থেকে শেয়ার মানি ডিপোজিট নিতে পারবে না।

০২. কোম্পানির বিদ্যমান স্পন্সর/পরিচালক যদি বিদ্যমান শেয়ারহোল্ডার ছাড়া অন্যকারো কাছে শেয়ার হস্তান্তর করে তাহলে সেগুলো তিন বছরের লকইন থাকবে।

০৩. শেয়ার মানি ডিপোজিটের মাধ্যমে শেয়ার ছেড়ে যে মূলধন সংগ্রহ করা হবে তা আলাদা ব্যাংক অ্যাকাউন্টে রাখতে হবে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top