বিএসইসির জারি করা ৫ প্রজ্ঞাপন বাতিল

শেয়ারবাজার রিপোর্ট: ইতিপূর্বে জারি করা ক্যাপিটাল রেইজিং সংক্রান্ত ৫টি প্রজ্ঞাপন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ২০০৬ সালের ৮ ফেব্রুয়ারি, ২০১০ সালের ৫ মে এবং ৬ সেপ্টেম্বর, ২০১১ সালের ২ অক্টোবর এবং ২০১৮ সালের ৩১ জুলাই জারি করা প্রজ্ঞাপনগুলো বাতিল করে নতুন প্রজ্ঞাপন জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা। এখন থেকে উল্লেখিত প্রজ্ঞাপনে কমিশনের যেসব নির্দেশনা রয়েছে তা কার্যকর হবে না। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৮ সালের ৩১ জুলাই জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোম্পানির স্পন্সর, প্রমোটার্স বা পরিচালকরা সম্মিলিতভাবে পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ শেয়ার কমপক্ষে তিন বছরের জন্য ধারণ করবে। এই প্রজ্ঞাপনটি বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা।

এছাড়া বাকি প্রজ্ঞাপনগুলোর বিষয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, যেসব নোটিফিকেশন বাতিল করা হয়েছে সেগুলোর সবই ক্যাপিটাল রেইজিংয়ের বিষয়। যেহেতু এখন থেকে ক্যাপিটাল রেইজ করার জন্য কমিশনের অনুমোদন লাগবে না তাই এ সংক্রান্ত প্রজ্ঞাপনগুলো বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাইফুর রহমান আরো বলেন, কোনো প্রাইভেট লিমিটেড কোম্পানির ৪০ কোটি টাকা পরিশোধিত মূলধন হলে তাকে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর এবং ৫০ কোটি টাকা হলে ক্যাপিটাল মার্কেটে আসার যে বাধ্যবাধকতা ছিলো তা বাতিল করা হয়েছে। এছাড়া অ-তালিকাভুক্ত কোম্পানিগুলোর মূলধন বৃদ্ধি সংক্রান্ত যেসব নির্দেশনা ছিলো তাও বাতিল করা হয়েছে। যদি এই প্রজ্ঞাপন বাতিলের কারণে আইপিও সংক্রান্ত কোনো বিষয়ে সমস্যা হয় তাহলে পরবর্তীতে আইপিও’র জন্য আলাদাভাবে নির্দেশনা জারি করা হবে বলে জানান তিনি।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top