আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ মে ২০১৫, শনিবার |

kidarkar

বাজার মুলধন বেড়েছে প্রায় ৮ হাজার কোটি টাকা

price_upশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় শেয়ারবাজারে গত সপ্তাহে সূচক ও লেনদেন বেড়েছে। বিদায়ী সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসে সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আলোচিত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মুলধন বেড়েছে প্রায় ৮ হাজার কোটি টাকা।

শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফেরানোর জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হয়েছে। এর ফলে ধারাবাহিকভাবে বেড়েছে সাপ্তাহিক লেনদেন। সূচক ও লেনদেনে এ ধারাবাহিকতা বিদ্যমান থাকলে দেশের পুঁজিবাজার আবারও স্থিতিশীলতার দিকে যাবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৪৮৩ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক করে ১৬৮৩ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছে ১০৮২ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৩১৪ পয়েন্টে, ডিএসই-৩০ সূচক ১৬২৩ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করে ১০৪৬ পয়েন্টে। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছে ৩.৯০ শতাংশ বা ১৬৮.৩৯ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩.৬৮ শতাংশ বা ৪.২০ পয়েন্ট এবং শরিয়াহ সূচক বেড়েছে ৩.৪৮ শতাংশ বা ৩৬.৪৫ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন করা মোট ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৭টির, কমেছে ৭০টির, অপরিবর্তীত রয়েছে ১৬টি এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩ হাজার ৮৩৬ কোটি ৩ লাখ ১৬ হাজার ৬৬২টাকা। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৯৭৯ কোটি ২২ লাখ ২৭ হাজার ৬৯৮টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৬৫ কোটি ৮০ লাখ ৮৮ হাজার ৯৬৪টাকা বা ২৮.৭৬ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ১৭ হাজার ৭৪৫ কোটি ৫৩ লাখ ১৫ হাজার ৫৪২ টাকায়। আগের সপ্তাহে যার পরিমাণ  ছিল ৩ লাখ ৯ হাজার ৭৮১ কোটি ৫৯ লাখ ৩৮ হাজার ৯২৯ টাকা। সে হিসেবে সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ৯৬৩ কোটি ৯৩ লাখ ৭৬ হাজার ৬১৩টাকা ২.৫৭ শতাংশ বা।

এদিকে সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩.৯৯ শতাংশ বেড়ে অবস্থান করছে ৮৪৫৭ পয়েন্ট। সপ্তাহজুড়ে সিএসইতে লেনদন করা মোট ২৬৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ৬৭টির এবংঅপরিবর্তীত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৬৩ লাখ ৭৩ হাজার ৪৪২ টাকা।

এর আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ২৫১ কোটি ৭১ লাখ ২৬ হাজার ৯৯৭টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে সিএইতে লেনদেন বেড়েছে ১৬৩ কোটি ৯২ লাখ ৪৬ হাজার ৪৪৫ টাকা বা ৬৫.১২ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.