অর্থ আইন,২০১৯ প্রকাশ: থাকছে স্টক ডিভিডেন্ড ও রিজার্ভের ওপর ট্যাক্সারোপ

শেয়ারবাজার রিপোর্ট: অর্থ আইন, ২০১৯ প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রকাশিত অর্থ আইনে থাকছে তালিকাভুক্ত কোম্পানিগুলোর স্টক ডিভিডেন্ড এবং রিজার্ভ-রিটেইনড আর্নিংয়ের ওপর ট্যাক্সারোপ। তবে অর্থ বিল,২০১৯’এ প্রস্তাবিত ১৫ শতাংশ ট্যাক্স সংশোধন করে তা ১০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। এছাড়া পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি এর স্থলে ৭০ শতাংশ করা হয়েছে। অর্থাৎ এখন থেকে তালিকাভুক্ত কোম্পানির ঘোষিত স্টক ডিভিডেন্ডের মূল্যের ওপর ১০ শতাংশ কর দিতে হবে। এছাড়া তালিকাভুক্ত কোম্পানির রিজার্ভ-রিটেইনড আর্নিংস যদি পরিশোধিত মূলধনের ৭০ শতাংশের বেশি হয় তাহলে ১০ শতাংশ কর দিতে হবে। তবে এই ট্যাক্স সংশ্লিষ্ট বছরের জন্য প্রযোজ্য হবে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

অর্থ আইন ২০১৯ এর তৃতীয় অধ্যায় বলা হয়েছে, Ordinance No. XXXVI of 1984 এ নতুন section 16F এবং 16G এর সংযোজন হবে। ১৬এফ ধারায় বলা হয়েছে, এই অর্ডিন্যান্স অথবা অন্যকোন আইনে যাই থাকুন না কেন কোম্পানি আইন,১৯৯৪ অনুসারে নিবন্ধিত এবং বাংলাদেশের যেকোন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোনো কোম্পানি স্টক ডিভিডেন্ড ঘোষণা করলে সেই ঘোষিত স্টক ডিভিডেন্ডের মূল্যের ওপর অথবা বিতরণকৃত স্টক ডিভিডেন্ডের পরিমাণ ক্যাশ ডিভিডেন্ডের পরিমাণ ছাড়িয়ে গেলে ১০ শতাংশ ট্যাক্স প্রদান করতে হবে।

এরপরের ধারায় অর্থাৎ ১৬জি ধারায় বলা হয়েছে,  এই অর্ডিন্যান্স অথবা অন্যকোন আইনে যাই থাকুন না কেন কোম্পানি আইন,১৯৯৪ অনুসারে নিবন্ধিত এবং বাংলাদেশের যেকোন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোনো কোম্পানির কোনো অর্থবছরে মোট রিটেইনড আর্নিংস, যেকোন রিজার্ভ অথবা পরিশোধিত মূলধন ছাড়া যেকোন ইক্যুইটি তা যে নামেই বলা হোক না কেন তা যদি পরিশোধিত মূলধনের ৭০ শতাংশের বেশি হয় তাহলে ১০ শতাংশ ট্যাক্স প্রদান করতে হবে।

অর্থ আইন,২০১৯ পেতে ক্লিক করুন:

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top