হতাশায় পুঁজিবাজার ছাড়ছেন বিনিয়োগকারীরা: বিও অ্যাকাউন্ট কমেছে ৪৫ হাজার

শেয়ারবাজার রিপোর্ট: চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে পুঁজিবাজার বার বার হোঁচট খাচ্ছে। যখনই ঘুরে দাঁড়াতে চেষ্টা করে তখনই কোনো না নেতিবাচক ইস্যু বাজারকে প্রভাবিত করে। এতে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের তীব্র আস্থার সংকট তৈরি হয়েছে। যে কারণে হতাশ হয়ে অনেক বিনিয়োগকারী পুঁজিবাজার ছেড়েছেন। ফলশ্রুতিতে গেলো মে মাস থেকে এ পর্যন্ত প্রায় ৪৫ হাজার বিও অ্যাকাউন্ট কমেছে।

সিডিবিএল সূত্রে জানা গেছে, গেল মে মাসের শেষ কার্যদিবসে বেনেফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট ছিলো ২৮ হাজার ৪৫ হাজার ২৬টি। সেখানে গত ২ জুলাই সিডিবিএলের সর্বশেষ আপডেট অনুযায়ী মোট বিও’র পরিমাণ দাঁড়িয়েছে ২৮ লাখ ২৮টি। অর্থাৎ জুন মাসে বিও নবায়ন না হওয়া এবং নিয়মিত বিও খোলা বা বন্ধ হওয়ার হিসেবে বিও অ্যাকাউন্ট কমেছে ৪৪ হাজার ৯৯৮টি অর্থাৎ প্রায় ৪৫ হাজার বিও অ্যাকাউন্ট কমেছে।

২ জুলাই পর্যন্ত পুরুষ বিও অ্যাকাউন্টের পরিমাণ দাঁড়িয়েছে ২০ লাখ ৪৪ হাজার ১৯৭টি এবং মহিলা বিও অ্যাকাউন্টের পরিমাণ ৭ লাখ ৪২ হাজার ৫৩২টি এবং কোম্পানি’র বিও অ্যাকাউন্টের পরিমাণ ১৩ হাজার ২৯৯টি। এর আগে ৩১ মে ২০১৯ তারিখে পুরুষ বিও অ্যাকাউন্টের পরিমাণ ছিলো ২০ লাখ ৭৬ হাজার ৬৯৬টি এবং মহিলা বিও অ্যাকাউন্টের পরিমাণ ৭ লাখ ৫৫ হাজার ৭৫টি এবং কোম্পানি’র বিও অ্যাকাউন্টের পরিমাণ ১৩ হাজার ২৫৫টি।

আলোচিত সময়ে পুরুষ বিও অ্যাকাউন্টের পরিমাণ কমেছে ৩২ হাজার ৪৯৯টি, মহিলা বিও অ্যাকাউন্টের পরিমাণ ১২ হাজার ৫৪৩টি এবং কোম্পানির বিও অ্যাকাউন্টের পরিমাণ কমেছে ৪৪টি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সম্প্রতি একই জাতীয় পত্র, মোবাইল নাম্বার, ব্যাংক অ্যাকাউন্ট দিয়ে একাধিক বিও অ্যাকাউন্ট শনাক্ত করতে পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ কারণে যাদের এই অবৈধভাবে বিও অ্যাকাউন্ট ছিলো তারা সতর্ক হয়ে তাদের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। অন্যদিকে বর্তমান বাজার পরিস্থিতি খারাপ থাকায় আস্থা সংকটেও অনেক বিনিয়োগকারীরা তাদের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top