কোপা আমেরিকা ফাইনালে পেরুকে পেল ব্রাজিল

শেয়ারবাজার ডেস্ক: শিরোনাম দেখলেই মোটামুটি আন্দাজ করে নেওয়া যায়। কোপা আমেরিকা জিতবে ব্রাজিল। পেরু কী আর এমন প্রতিপক্ষ! কিন্তু ২০১৬ কোপা আমেরিকা স্মরণ থাকলে ব্রাজিল সমর্থকদের এমন কথা মনে না আসাই স্বাভাবিক। সেবার এই পেরুর কাছে হেরেই গ্রুপপর্ব থেকে ছিটকে পড়েছিল ব্রাজিল। আর আজ কোপার সেমিতে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলিকে তো স্রেফ উড়িয়ে দিয়েছে ‘লস ইনকাস’রা। টানা তৃতীয় ফাইনাল খেলার স্বপ্নে বিভোর চিলিকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হওয়া নিশ্চিত করেছে পেরু।

অ্যারেনা ডি গ্রেমিওতে বাংলাদেশ সময় সকালের এ ম্যাচে পরিষ্কার ফেবারিট ছিল চিলি। কোপার টানা তৃতীয় শিরোপাজয়ের লক্ষ্য ছিল দলটির। কিন্তু প্রথমার্ধেই দুই গোল করে ম্যাচে ভাগ্য ঠিক করে ফেলে পেরু। ২১ মিনিটে সতীর্থের হেড থেকে দারুণ ভলিতে গোল করেন এডিনসন ফ্লোরেস। ৩৮ মিনিটে চিলি গোলরক্ষক আরিয়াসের ভুলের খেসারত দিয়ে গোল হজম করে চিলি।

পেরুর আন্দ্রে কারিলোকে ঠেকাতে গোলপোস্টে নিজের জায়গা ছেড়ে বেরিয়ে আসার ভুল করেন আরিয়াস। এ সুযোগে বক্সে দাঁড়িয়ে থাকা সতীর্থ জোসিমার জোতুনকে ক্রস দেন কারিলো। বল বুক দিয়ে নামিয়ে ভলিতে গোল করেন জোতুন। চিলি শেষ গোলটি হজম করে ম্যাচের যোগ করা সময়ে। ৯১ মিনিটে অফ সাইডের ফাঁদ ভেঙে চিলি গোলরক্ষককে ফাঁকি দিয়ে পেরুকে তৃতীয় গোলটি এনে দেন পাওলো গুয়েরেরো।

চিলি কিন্তু হারের ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল। যোগ করা সময়ের পাঁচ মিনিটের মাথায় পেনাল্টি পেয়েছিল দলটি। কিন্তু এদুয়ার্দো ভার্হাসের ‘পানেনকা’ পেনাল্টি শট বুদ্ধিমত্তার সঙ্গে রুখে দেন পেরু গোলরক্ষক গ্যালেস।

কোপা আমেরিকায় সবশেষ ১৯৭৫ সালে ফাইনাল খেলেছে পেরু। সেবার ফাইনাল ছিল দুই লেগের। কলম্বিয়া প্রথম লেগ ও পেরু ফিরতি লেগ জেতায় চ্যাম্পিয়ন নির্ধারণ করতে প্লে অফ ম্যাচ খেলতে হয় দুই দলকে। প্লে অফ ম্যাচে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল পেরু। ৪৪ বছর পর এবার আবারও কোপা আমেরিকার ফাইনালের দেখা পেল ফিফা র‌্যাঙ্কিংয়ে ২১তম দলটি। র‌্যাঙ্কিংয়ে তৃতীয় ব্রাজিলের বিপক্ষে দলটি জিততে পারবে তো? রোববার বাংলাদেশ সময় রাত ২টায় মাঠে গড়াবে এ ফাইনাল।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top