দুর্নীতির প্রমাণ পেলেই ব্যবস্থা: ভূমিমন্ত্রী

শেয়ারবাজার ডেস্ক: ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, সরকার দুর্নীতির ব্যাপারে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ের ভূমি অফিসের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করার পাশাপাশি আকস্মিক পরিদর্শন করা হচ্ছে। দুর্নীতির প্রমাণ পেলেই আইন অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সোমবার (৮ জুলাই) রাজধানীর কাঁটাবনে অবস্থিত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, শীঘ্রই হট-লাইনের কার্যক্রম শুরু হবে। এতে স্বচ্ছতা আরও বৃদ্ধি পাবে।

নবনিযুক্ত এসিল্যান্ডদের উদ্দেশ্যে তিনি বলেন, নেতৃত্ব গুণাবলী প্রদর্শনের মাধ্যমে ভূমি অফিসে কর্মরত অধিস্তনদের পরিচালনা করতে হবে। কোন সিদ্ধান্ত নেওয়ার সময় তাদের উপর নির্ভর করে ভুল পথে চলা যাবে না। এসিল্যান্ডরা যতদিন ভূমি মন্ত্রণালয়ের অধীনে কাজ করবেন ততদিন তাঁদের মূল দায়িত্ব জনগণকে ভূমি সেবা প্রদান করা।

অতি জরুরী রাষ্ট্রীয় দায়িত্ব ব্যতীত অন্যান্য কর্মকাণ্ড যেমন সাধারণ প্রটোকলের দায়িত্ব পালন করতে গিয়ে যেন নিয়মিত ভূমি সেবা প্রদানে বিঘ্ন না ঘটে- তা মন্ত্রী স্মরণ করিয়ে দেন। মন্ত্রী বলেন, এ ব্যাপারে ইতোমধ্যে একটি দিকনির্দেশনা প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, ব্রিটিশ আমলের ভূমি বিষয়ক আইন পর্যায়ক্রমে যুগোপযোগী করার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। নতুন আইন তৈরির পাশাপাশি পুরনো আইন সংস্কার করার মাধ্যমে ভূমি সেবা আরও গতিশীল করার উদ্দেশ্যে এ কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top