আইপিডিসি ফাইন্যান্সের রাইট আবেদন শুরু

শেয়ারবাজার ডেস্ক: রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে মূলধন বাড়ানোর অনুমোদন পাওয়া আর্থিক খাতের কোম্পানি আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড রাইট আবেদন শুরু হয়েছে। আজ বুধবার (১০ জুলাই) শুরু হয়ে রাইট আবেদন চলবে ৩১ জুলাই,২০১৯ তারিখ পর্যন্ত। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আইপিডিসি ১আর:২ অনুপাতে অর্থাৎ দুইটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ারের মাধ্যমে ১১ কোটি ৭৮ লাখ ৬ হাজার ৮৪০টি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১৪১ কোটি ৩৬ লাখ ৮২ হাজার ৮০ টাকা উত্তোলন করবে। এজন্য ১০ টাকা অভিহিত মূল্যের সাথে ২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১২ টাকা।

রাইট শেয়ার ছেড়ে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি মূলধনের পর্যাপ্ততা পূরণ তথা মূলধনের ভিত্তি শক্তিশালীকরণ করবে এবং কোম্পানির বিনিয়োগ কার্যক্রম রিটেইল লোন, এসএমই লোন ও করপোরেট লোন ইত্যাদি বৃদ্ধি পাবে। রাইট শেয়ার তথ্য অনুযায়ী ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭.২০ টাকা এবং শেয়ারপ্রতি মুনাফা হয়েছে (ইপিএস) ২.০৬ টাকা।

উল্লেখ্য, উত্তোলিত টাকার মধ্যে সরকারসহ উদ্যোক্তা ও পরিচালকগণের অংশ ৮৭.৪৮ কোটি টাকা (৬১.৮৭ শতাংশ), প্রাতিষ্ঠানিক অংশ ৩৫.৯০ কোটি টাকা (২৫.৪০ শতাংশ) এবং অন্যান্য শেয়ারহোল্ডারদের অংশ ১৭.৯৯ কোটি টাকা (১২.৭৩ শতাংশ)।

এর আগে গত ২৯ মে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৮৮তম সভায় কোম্পানিটির রাইট শেয়ার ইস্যুর অনুমোদন দেয়া হয়। আর কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top