শেয়ারবাজার শিক্ষা: করপোরেট গভর্ন্যান্স কোড (পর্ব-০৩)

শেয়ারবাজার রিপোর্ট: তালিকাভুক্ত প্রতিটি কোম্পানিকে বাধ্যতামূলকভাবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জারি করা করপোরেট গভর্ন্যান্স কোড পরিপালন করতে হয়। শেয়ারবাজার শিক্ষার এই কলামে করপোরেট গভর্ন্যান্স নিয়ে ইতিমধ্যে দুই পর্ব প্রকাশিত হয়েছে। আজ প্রকাশিত হলো তৃতীয় পর্ব:

(৬) পরিচালনা পর্ষদের সভা:

এই কোডের যেকোন শর্তের সঙ্গে যতক্ষণ পর্যন্ত অসঙ্গতি না হয়, কোম্পানি তার বোর্ড মিটিং দ্য ইন্সটিটিউট অব চ্যাটার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) কর্তৃক গৃহীত বাংলাদেশ সেক্রেটারিয়াল স্ট্যান্ডার্ড এর সঙ্গে সঙ্গতি রেখে পরিচালনা করবে এবং মিটিংয়ের মিনিটস প্রয়োজনীয় বইয়ে সংরক্ষিত করবে।

(৭) চেয়ার পারসন, অন্যান্য বোর্ড মেম্বার এবং চীফ এক্সিকিউটিভ অফিসারের আচরণ বিধি:

(ক) দ্য বোর্ড নমিনেশন অ্যান্ড রেমিউনেরেশন কমিটির (এনআরসি) (৬ নং শর্তে বর্ণিত) সুপারিশের ভিত্তিতে বোর্ডের চেয়ার পারসন, অন্যান্য বোর্ড মেম্বার এবং চীফ এক্সিকিউটিভ অফিসারের জন্য আচরণ বিধি প্রণয়ন করবে।

(খ) এনআরসি কর্তৃক নির্ধারিত আচরণ বিধি’র সঙ্গে অন্যান্য আচার-ব্যবহার, গোপনীয়তা, স্বার্থের সংঘাত, আইন প্রতিপালন, রুলস অ্যান্ড রেগুলেশনস, ইনসাইডার ট্রেডিং নিষিদ্ধকরণ, পরিবেশের সঙ্গে সম্পর্ক, এমপ্লয়িজ, কাস্টমার, সাপ্লাইয়ার এবং ইনডিপেন্ডেসি কোম্পানির ওয়েবসাইটে প্রদর্শিত হবে।

২. সাবসিডিয়ারি কোম্পানির পরিচালনা পর্ষদের গভর্ন্যান্স:

(ক) হোল্ডিং কোম্পানির বোর্ড গঠনের জন্য যে প্রভিশন রয়েছে সাবসিডিয়ারি কোম্পানির বোর্ড গঠনের ক্ষেত্রেও একই প্রভিশন প্রযোজ্য হবে।

(খ) হোল্ডিং কোম্পানির বোর্ডের কমপক্ষে একজন স্বাধীন পরিচালক সাবসিডিয়ারি কোম্পানির বোর্ডের পরিচালক হবেন।

(গ) সাবসিডিয়ারি কোম্পানির বোর্ড মিটিংয়ের মিনিটস হোল্ডিং কোম্পানির পরবর্তী বোর্ড মিটিংয়ে রি-ভিউয়ের জন্য উপস্থাপন করা হবে।

(ঘ) হোল্ডিং কোম্পানির নিজ বোর্ড মিটিংয়ের মিনিটসে উল্লেখ করবে যে সাবসিডিয়ারি কোম্পানির অ্যাফেয়ার্স রি-ভিউ করা হয়েছে।

(ঙ) হোল্ডিং কোম্পানির অডিট কমিটি সাবসিডিয়ারি কোম্পানিরও বিনিয়োগ, আর্থিক প্রতিবেদন রি-ভিউ করবে।

৩. ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অথবা চীফ এক্সিকিউটিভ অফিসার (সিইও), চীফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও), হেড অব ইন্টার্নাল অডিট অ্যান্ড কমপ্লায়েন্স (এইচআইএসি) এবং কোম্পানি সেক্রেটারি (সিএস):

(১) নিয়োগ:

(ক) বোর্ড একজন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অথবা চীফ এক্সিকিউটিভ অফিসার (সিইও), একজন চীফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও), একজন হেড অব ইন্টার্নাল অডিট অ্যান্ড কমপ্লায়েন্স (এইচআইএসি) এবং একজন কোম্পানি সেক্রেটারি (সিএস) নিয়োগ দেবে।

(খ) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অথবা চীফ এক্সিকিউটিভ অফিসার (সিইও), চীফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও), হেড অব ইন্টার্নাল অডিট অ্যান্ড কমপ্লায়েন্স (এইচআইএসি) এবং কোম্পানি সেক্রেটারির (সিএস) পদ আলাদা ব্যক্তি হতে হবে।

(গ) তালিকাভুক্ত কোম্পানির এমডি অথবা সিইও, সিএস, সিএফও এবং এইচআইএসি একই সময়ে অন্য কোনো কোম্পানির কোনো এক্সিকিউটিভ পদ ধরে রাখবে না।

(ঘ) সিএফও, এইচআইএসি এবং সিএসের ভূমিকা, দায়িত্ব-কর্তব্য বোর্ড সুষ্পষ্টভাবে নির্ধারণ করে দেবে।

(ঙ) বোর্ডের অনুমোদন ছাড়া এমডি অথবা সিইও, সিএস, সিএফও এবং এইচআইএস’র পদ থেকে সরানো যাবে না এবং জরুরি ভিত্তিতে তা কমিশন ও স্টক এক্সচেঞ্জে জানাতে হবে।

(২) পরিচালনা পর্ষদের মিটিংয়ে উপস্থিত থাকার প্রয়োজনীয়তা:

এমডি অথবা সিইও, সিএস, সিএফও এবং এইচআইএস বোর্ড মিটিংয়ে উপস্থিত থাকবে। তবে শর্ত থাকে যে, সিএস, সিএফও এবং এইচআইএস এর ব্যক্তিগত বিষয়ে কোনো এজেন্ডা বিবেচনার ক্ষেত্রে তারা বোর্ড মিটিংয়ে উপস্থিত থাকবে না।

চলবে…..

প্রথম পর্বের লিঙ্ক:

দ্বিতীয় পর্বের লিঙ্ক:

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top