শেয়ারবাজার শিক্ষা: করপোরেট গভর্ন্যান্স কোড (৪র্থ পর্ব)

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে সুশাসন প্রতিষ্ঠা করতে করপোরেট গভর্ন্যান্স কোড প্রণয়ন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রতিটি কোম্পানিকেই এই করপোরেট গভর্ন্যান্স কোড বাধ্যতামূলকভাবে পরিপালন করতে হয়। শেয়ারবাজার শিক্ষার এই কলামে ইতিমধ্যে করপোরেট গভর্ন্যান্স কোড নিয়ে তিনটি পর্ব প্রকাশিত হয়েছে। আজ প্রকাশিত হচ্ছে ৪র্থ পর্ব।

(৩) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অথবা চীফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) এবং চীফ ফিন্যান্সিয়াল অফিসারের (সিএফও) দায়িত্ব:

(ক) এমডি অথবা সিইও এবং সিএফও তাদের সর্বোচ্চ প্রজ্ঞা অনুযায়ী বছরের আর্থিক প্রতিবেদন রি-ভিউ করা হয়েছে বলে তারা বোর্ডের কাছে সার্টিফাই (প্রত্যয়িত) করবে।

(১) এই প্রতিবেদনে কোনো অসত্য তথ্য থাকতে পারবে না এবং মিসলিড (ভুল পথে চালিত করা) করতে পারে এমন কোনো বিষয়বস্তু থাকবে না।

(২) বিদ্যমান অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড এবং প্রযোজ্য আইন পরিপালন স্বাপেক্ষে এই প্রতিবেদন সত্য এবং নিরপেক্ষভাবে উপস্থাপিত হবে।

(খ)  এমডি অথবা সিইও এবং সিএফও তাদের সর্বোচ্চ প্রজ্ঞা অনুযায়ী আরো সার্টিফাই করবে যে কোম্পানি কর্তৃক কোনো প্রতারণামূলক বা অবৈধ লেনদেন হয়নি বা কোম্পানির বোর্ডের এবং বোর্ড মেম্বারদের জন্য প্রণীত আচরণ বিধি লঙ্ঘন করা হয়নি।

(গ) এমডি অথবা সিইও এবং সিএফও’র প্রশংসাপত্র (সার্টিফিকেটশন) বার্ষিক প্রতিবেদনে প্রকাশিত হবে।

৪. পরিচালনা পর্ষদের কমিটি:

কোম্পানিতে সুশাসন নিশ্চিত করতে বোর্ডের কমপক্ষে নিম্নোক্ত সাব-কমিটি থাকতে হবে:

(১) অডিট কমিটি এবং

(২) নমিনেশন অ্যান্ড রেমিউনেরেশন কমিটি।

৫. অডিট কমিটি:-

(১) পরিচালনা পর্ষদের প্রতি দায়িত্ব:

(ক) বোর্ডের সাব-কমিটি হিসেবে কোম্পানির একটি অডিট কমিটি থাকবে।

(খ) কোম্পানির আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিশ্চিত করা এবং ব্যবসায়ে সু-নিয়ন্ত্রণ সিস্টেম বজায় রাখতে অডিট কমিটি বোর্ডকে সহযোগিতা করবে।

(গ) অডিট কমিটি বোর্ডের কাছে জবাবদিহি করবে; অডিট কমিটির দায়িত্ব সুস্পষ্ট লিখিত আকারে থাকবে।

(২) অডিট কমিটির গঠন:

(ক) অডিট কমিটি কমপক্ষে তিন সদস্য দ্বারা গঠিত হবে।

(খ) বোর্ড অডিট কমিটির মেম্বারদের নিয়োগ দেবে যারা কোম্পানির নন-এক্সিকিউটিভ পরিচালক হবেন (বোর্ডের চেয়ার পারসন ছাড়া) এবং কমপক্ষে একজন স্বাধীন পরিচালক অন্তর্ভুক্ত করবে।

(গ) অডিট কমিটির সকল মেম্বারদের ফিন্যান্সিয়াল লিটারেট হতে হবে এবং কমপক্ষে একজন মেম্বার থাকবেন যার ১০ বছরের অভিজ্ঞতাসহ অ্যাকাউন্টিং অথবা ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট ব্যাকগ্রাউন্ড রয়েছে।

ব্যাখ্যা: “ফিন্যান্সিয়াল লিটারেট” বলতে আর্থিক প্রতিবেদন পড়া এবং বুঝতে পারার সক্ষমতা যেমন: ফিন্যান্সিয়াল পজিশনের প্রতিবেদন, কমপ্রেহেনসিভ ইনকামের প্রতিবেদন, ইক্যুইটি চেঞ্জের প্রতিবেদন এবং ক্যাশ ফ্লো প্রতিবেদন। এছাড়া এমন ব্যক্তি বিবেচনায় আসবে যার অ্যাকাউন্টিং অথবা সংশ্লিষ্ট ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টে দক্ষতা রয়েছে যেমন: প্রফেশনাল যোগ্যতা অথবা করপোরেট ম্যানেজমেন্ট অথবা পেশাগত দিক থেকে ১০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন ফিন্যান্সিয়াল বা অ্যাকাউন্টিংয়ে গ্রাজুয়েট।

(ঘ) যখন কমিটির কোনো সদস্যের সার্ভিসের মেয়াদ শেষ অথবা মেয়াদ শেষ হওয়ার আগেই এমন পরিস্থিতি তৈরি হয় যে কমিটির কোনো সদস্যের অফিস করতে অসমর্থ হয়ে পড়ার কারণে কমিটির সদস্য সংখ্যা ৩ (তিন) জনের কম হয়ে পড়ে সেক্ষেত্রে বোর্ড অডিট কমিটির কাজের পারফর্মেন্স চলমান রাখতে অনতিবিলম্বে নতুন কমিটির মেম্বার দ্বারা শূন্যপদ পূরণ করবে অথবা পদ শূন্য হওয়ার তারিখ হতে এক মাসের মধ্যে শূন্যপদ পূরণ করবে।

(ঙ) কোম্পানি সেক্রেটারি অডিট কমিটির সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করবেন।

(চ) কমপক্ষে একজন স্বাধীন পরিচালক ছাড়া অডিট কমিটির কোরাম গঠিত হবে না।

(৩) অডিট কমিটির চেয়ার পারসন:

(ক) অডিট কমিটির চেয়ার পারসন হওয়ার জন্য বোর্ড অডিট কমিটির একজন সদস্য মনোনীত করবেন যিনি স্বাধীন পরিচালক হবেন।

(খ) অডিট কমিটির চেয়ার পারসনের অনুপস্থিতে অবশিষ্ট সদস্যরা নির্দিষ্ট সভার জন্য তাদের মধ্য থেকে একজনকে চেয়ার পারসন হিসেবে মনোনীত করতে পারেন এতে শর্ত নং ৫(৪)(খ) এর পরিপালন না হলে কোনো সমস্যা হবে না এবং নিয়মিত চেয়ার পারসনের অনুপস্থিতির কারণ যথাযথভাবে মিনিটসে রেকর্ড থাকবে।

(গ) অডিট কমিটির চেয়ার পারসন বার্ষিক সাধারণ সভায় (এজিএম) উপস্থিত থাকবেন। তবে শর্ত থাকে যে, অডিট কমিটির চেয়ার পারসনের অনুপস্থিতে অডিট কমিটি থেকে যেকোন সদস্য এজিএম উপস্থিত থাকার জন্য নির্বাচিত হবেন এবং অডিট কমিটির চেয়ার পারসনের অনুপস্থিতির কারণ এজিএমের মিনিটসে রেকর্ড থাকবে।

(৪) অডিটর কমিটির সভা:

(ক) অডিট কমিটি এক অর্থবছরে কমপক্ষে ৪টি (চারটি) সভা পরিচালনা করবে। শর্ত থাকে যে, নিয়মিত সভা ছাড়াও অডিট কমিটির যেকোন সদস্যের অনুরোধে জরুরি সভার আহবান করা যাবে।

(খ) অডিট কমিটি সভার কোরাম দুইজন সদস্য অথবা অডিট কমিটির দুই-তৃতীয়াংশ সদস্য যেটি বড় তা দিয়ে গঠিত হবে যেখানে স্বাধীন পরিচালককে অবশ্যই উপস্থিত থাকতে হবে।

চলবে…

প্রথম পর্বের লিঙ্ক:

দ্বিতীয় পর্বের লিঙ্ক:

তৃতীয় পর্বের লিঙ্ক:

 

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top