ক্রমাগত লোকসান ও অনিশ্চিত ভবিষ্যত: বিডি ওয়েল্ডিং ছেড়ে দিচ্ছে আইসিবি

শেয়ারবাজার রিপোর্ট: ক্রমাগত লোকসান, অনিশ্চিত ভবিষ্যত এবং ঘুরে দাঁড়ানোর কোনো আশা না দেখে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিডি ওয়েল্ডিং ইলেকট্রডস লিমিটেডের শেয়ার ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আইসিবি’র হাতে থাকা ১ কোটি ৮ লাখ ৪০ হাজার শেয়ার আলিফ গ্রুপ, ঢাকা এর কাছে হস্তান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পাওয়ার পর। বিডি ওয়েল্ডিংয়ের মোট শেয়ারের পরিমাণ ৪ কোটি ২৯ লাখ ২০ হাজার ১০৪টি। এর মধ্যে আইসিবির হাতে রয়েছে ২৫.২৬ শতাংশ শেয়ার যা পুরোটাই কিনে নিতে চাইছে আলিফ গ্রুপ। এদিকে বিডি ওয়েল্ডিংয়ের শেয়ার কেনার ক্ষেত্রে আলিফ গ্রুপের আগ্রহের কারণে এ শেয়ারের দর বৃদ্ধি পাচ্ছে। তবে বাজার সংশ্লিষ্টরা বিনিয়োগকারীদের এ কোম্পানির শেয়ার কেনার আগে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন।

তারা বলছেন, এর আগেও তালিকাভুক্ত সেন্ট্রাল ফার্মার শেয়ার আলিফ গ্রুপ কিনে নেওয়ার খবর ছড়িয়ে কোম্পানির শেয়ার দর অনেক বাড়ানো হয়েছিল। কিন্তু এক শ্রেণীর স্বার্থন্বেষী মহলের ফাঁদে পুঁজি নিয়ে সংকটে পড়েছিল সাধারণ বিনিয়োগকারীরা। তাই কোম্পানির শেয়ার কিনে নিলেই যে সেটি রাতারাতি পরিবর্তন হয়ে যাবে, লোকসান থেকে মুনাফা চলে আসবে, ডিভিডেন্ড দিয়ে দেবে এগুলো ভাবা ঠিক নয়। বিনিয়োগকারীদের কোম্পানির শেয়ার কেনার আগে গভীরভাবে চিন্তা করতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ডিএসই সূত্রে জানা যায়, ১৯৯৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় বিডি ওয়েল্ডিং। এর অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৪২ কোটি ৯২ লাখ টাকা। ২০১৪ সালে বিনিয়োগকারীদের ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার পর কোম্পানিটি এখন পর্যন্ত কোনো ডিভিডেন্ড দিতে পারেনি। কোম্পানিটি সর্বশেষ জুলাই’১৭-মার্চ’১৮ এর  তৃতীয় প্রান্তিক প্রকাশের পর স্টক এক্সচেঞ্জে আর কোনো তথ্য প্রকাশ করেনি। ৩০ জুন,২০১৮ সমাপ্ত অর্থবছর এবং এরপরের ৩০ জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের কোনো প্রান্তিকের তথ্য দেয়নি বিডি ওয়েল্ডিং। ২০১৭ সাল থেকে কোম্পানিটির উৎপাদন বন্ধ রয়েছে।

এদিকে আইসিবি’র ৩০ জুন ২০১৮ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, বিডি ওয়েল্ডিংয়ের বেশিরভাগ শেয়ার কেনা পড়েছে প্রতিটি ৭.৬১ টাকায়। তবে আলিফ গ্রুপের কাছে কত টাকায় বিডি ওয়েল্ডিংয়ের শেয়ার বিক্রি করা হচ্ছে সে বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি। তবে কেনার দামের অনেক বেশি দরেই আলিফ গ্রুপের কাছে শেয়ার হস্তান্তর করা হচ্ছে বলে আইসিবি’র নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top