একনজরে ব্যাংকগুলোর দ্বিতীয় প্রান্তিকের ইপিএস: বাড়া-কমার শীর্ষে যারা

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০ ব্যাংক তাদের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’১৯-জুন’১৯) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ১৬ ব্যাংকের ইপিএস বেড়েছে। ব্যাংকগুলো হলো: আল আরাফাহ ইসলামী ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক, আইএফআইসি, ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, এনসিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, এসআইবিএল, সাউথইষ্ট ব্যাংক, ট্রাস্ট ব্যাংক এবং উত্তরা ব্যাংক লিমিটেড।

উল্লেখিত ব্যাংকগুলোর মধ্যে ইপিএস বৃদ্ধির শীর্ষ ৫ ব্যাংক হলো: ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক (৭২০%), ট্রাস্ট ব্যাংক (৩৬৯.৫৭%), আইএফআইসি (২৮৬.৬৭%), ওয়ান ব্যাংক (১৭৭.৭৮%) এবং আল আরাফা ইসলামী ব্যাংক (১৩৩.৩৩%)।

অন্যদিকে দ্বিতীয় প্রান্তিকে ১২ ব্যাংকের ইপিএস কমেছে। ব্যাংকগুলো হলো: এবি ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্রাক ব্যাংক, সিটি ব্যাংক, ইষ্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, যমুনা ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, পূবালী ব্যাংক, রূপালী ব্যাংক এবং ইউসিবি ব্যাংক লিমিটেড।

এদিকে উল্লেখিত ২৮ ব্যাংক ছাড়া বাকি দুই ব্যাংকের মধ্যে আইসিবি ইসলামী ব্যাংক লোকসান কমিয়েছে এবং স্ট্যান্ডার্ড ব্যাংক মুনাফা থেকে লোকসানে নেমে এসেছে।

নিম্নে তালিকাভুক্ত প্রতিটি ব্যাংকের দ্বিতীয় প্রান্তিকের পারফরমেন্স তুলে ধরা হলো:

এবি ব্যাংক লিমিটেড

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.০৫ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.২৪ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে এবি ব্যাংকের ইপিএস কমেছে ০.৯১ টাকা বা ৭৯.১৭ শতাংশ।

আল আরাফাহ্ ইসলামী ব্যাংক:

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.০৭ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.০৩ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.০৪ টাকা বা ১৩৩.৩৩ শতাংশ।

ব্যাংক এশিয়া লিমিটেড

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৪৭ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৫৪ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৭ টাকা বা ১২.৯৬ শতাংশ।

ব্রাক ব্যাংক লিমিটেড

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১.০৬ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৬ টাকা বা ৫.৬৬ শতাংশ।

সিটি ব্যাংক লিমিটেড

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.১২ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১.০৫ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৭ টাকা বা ৬.৬৭ শতাংশ।

ঢাকা ব্যাংক লিমিটেড

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.২৬ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.২৪ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.০২ টাকা বা ৮.৩৩ শতাংশ।

ডাচ বাংলা ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৮৮ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১.৯৭ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.৯১ টাকা বা ৪৬.১৯ শতাংশ।

ইস্টার্ন ব্যাংক লিমিটেড

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৯ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১.০২ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.১৩ টাকা বা ১২.৭৫ শতাংশ।

এক্সিম ব্যাংক লিমিটেড

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৩১ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৪৭ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.১৮ টাকা বা ৩৮.৩০ শতাংশ।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৪১ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.০৫ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.৩৬ টাকা বা ৭২০ শতাংশ।

আইসিবি ইসলামী ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.১৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.১৮ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি লোকসান কমেছে কমেছে ০.০৩ টাকা বা ১৬.৬৭ শতাংশ।

আইএফআইসি

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৫৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.১৫ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.৪৩ টাকা বা ২৮৬.৬৭ শতাংশ।

ইসলামী ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৬৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৫২ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.১২ টাকা বা ৭.৮৯ শতাংশ।

যমুনা ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.০৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.০৬ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০২ টাকা বা ১.৮৯ শতাংশ।

মার্কেন্টাইল ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.১৬ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৮৮ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.২৮ টাকা বা ৩১.৮২ শতাংশ।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৭৮ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৩ টাকা বা ৩.৮৫ শতাংশ।

ন্যাশনাল ব্যাংক লিমিটেড

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.২৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৩৯ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.১৪ টাকা বা ৩৫.৯০ শতাংশ।

এনসিসি ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৮৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৬১ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.২৭ টাকা বা ৪৪.২৬ শতাংশ।

ওয়ান ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.২৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.০৯ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.১৬ টাকা বা ১৭৭.৭৮ শতাংশ।

প্রিমিয়ার ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৮৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৫০ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.৩৪ টাকা বা ৬৮ শতাংশ।

প্রাইম ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৫৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৪০ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.১৩ টাকা বা ৩২.৫০ শতাংশ।

পূবালী ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৩৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৪৩ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৯ টাকা বা ৬.২৯ শতাংশ।

রূপালী ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.০৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.১৪ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.১১ টাকা বা ৭৮.৫৭ শতাংশ।

শাহজালাল ইসলামী ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৬৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৫৫ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.১৪ টাকা বা ২৫.৪৫ শতাংশ।

এসআইবিএল

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.১০ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.০৭ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.০৩ টাকা বা ৪২.৮৬ শতাংশ।

সাউথইষ্ট ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৮২ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৮৩ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.৯৯ টাকা বা ১১৯.২৮ শতাংশ।

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড

দ্বিতীয় প্রান্তিকে স্ট্যান্ডার্ড ব্যাংক মুনাফা থেকে লোকসানে নেমে এসেছে। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.০৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.০৩ টাকা।

ট্রাস্ট ব্যাংক লিমিটেড

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.০৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.২৩ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.৮৫ টাকা বা ৩৬৯.৫৭ শতাংশ।

ইউসিবি

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭১ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৭৪ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৩ টাকা বা ৪.০৫ শতাংশ।

উত্তরা ব্যাংক

দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৫৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৯৮ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.৬০ টাকা বা ৬১.২২ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

Tags , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , ,

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top