সড়কে দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১ দফা সুপারিশ: সেতুমন্ত্রী

শেয়ারবাজার ডেস্ক: সড়ক পরিবহন সেক্টরে শৃংখলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১ দফা সুপারিশ করেছে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল। কাউন্সিলের সদস্যদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সড়ক পরিহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৬তম সভায় এসব সুপারিশ করা হয়।

এর আগে সুপারিশ প্রণয়নের জন্য চলতি বছর ১৯ ফেব্রুয়ারী ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয় । সাবেক নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খানকে এ কমিটির প্রধান ।

পরবর্তীতে এই কমিটিতে আরও ৮ জন সদস্যকে কোয়াব করা হয়। কমিটি পরপর ৭টি সভার মাধ্যমে দুর্ঘটনার কারণ চিহ্নিত করে এবং সুপারিশমালাসহ প্রতিবেদন চূড়ান্ত করে । এ প্রতিবেদনে মোট ১১১টি সুপারিশ করা হয়েছে ।

কাদের বলেন, সুপারিশগুলোর মধ্যে আশুকরণীয় ৫০টি , স্বল্পমেয়াদী ৩২টি এবং দীর্ঘমেয়াদী ২৯টি । এর মধ্যে সড়কে বিশৃঙ্খলার প্রধান প্রধান কারণগুলো হচ্ছে, সড়ক ও সড়কে চলাচলের পরিবেশ, অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, চালকের অসর্তকতা , সড়ক নির্মাণে প্রকৌশলগত ত্রুটি , সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর বা সংস্থার মধ্যে দায়িত্ব পালনে অনীহা অন্যতম।

এছাড়াও যানবাহন ও সড়ক ব্যবহারকারী তথা চালক , যাত্রী ও পথচারীসহ সকলের অসচতেনতা , সড়কের পাশে বসবাসরত জনগণের অসচতেনতা ইত্যাদি ।

প্রতিবেদন অনুযায়ী সুপারিশসমূহের মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতা ও শিক্ষা, প্রচার প্রচারণা, মহাসড়কের প্রকৌশলগত বিষয়াদি, কারিগরি দিক, রাস্তার উপর বিভিন্ন স্থাপনা ও রাস্তার দুপাশে বৃক্ষ রোপন, হাট – বাজার ব্যবস্থাপনা বা ইজারা প্রদান, বাস স্টপেজ, ডিভাইডার লেন, লেভেল ক্রসিং, মহাসড়কের সাথে গ্রামীণ রাস্তার সংযোগ।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাহজাহান খান এমপি, বাংলাদেশ সড়ক পরিবহন সমিনির সভাপতি মো: মশিউর রহমান রাঙ্গা, নাগরিক সমাজের প্রতিনিধি সৈয়দ আবুল মকসুদ, সওজের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান প্রমুখ।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top