সব আদালতের এজলাস কক্ষে বঙ্গবন্ধুর ছবি টাঙানোর নির্দেশ

শেয়ারবাজার ডেস্ক: আগামী দুই মাসের মধ্যে সুপ্রিম কোর্টসহ সারাদেশের সব আদালতের এজলাস কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টাঙানো, প্রদর্শন এবং সংরক্ষণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন।

এই আদেশের বিষয়টি রিটকারী আইনজীবী সুবিরনন্দি দাস নিশ্চিত করেন।

দেশের প্রতিটি আদালত কক্ষে দুই মাসের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধুর ছবি টাঙানোর পরে এ ব্যাপারে হাইকোর্টে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আইন মন্ত্রণালয়, হাইকোর্টের রেজিস্ট্রার, অর্থ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়কে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এর আগে চলতি বছরের ২১ আগস্ট হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী সুবীর নন্দী দাস। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

দেশের সব আদালতের এজলাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করার জন্য রিটে নির্দেশনা চাওয়া হয়েছিল। একইসঙ্গে প্রতিকৃতি টাঙানোর নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে রিটে।

রিটে বিবাদী করা হয়েছে- আইন সচিব, গণপূর্ত সচিব, অর্থ সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে।

এ বিষয়ে রিটকারী আইনজীবী সুবীর নন্দি দাস বলেন, ‘সংবিধানের ৪(ক) অনুচ্ছেদে প্রতিটি সরকারি, আধা-সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর প্রতিকৃতি টাঙানোর সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।’ এ অনুচ্ছেদ উল্লেখ করে রিটটি করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top