মার্কেন্টাইল ব্যাংক: দুই কর্মকর্তার ডিএমডি হিসেবে পদোন্নতি

শেয়ারবাজার রিপোর্ট: শামীম আহমেদ ও ড. মোঃ নুরুল ইসলাম মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে পদোন্নতি পেয়েছেন। এর আগে শামীম আহমেদ ব্যাংকটির সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এসইভিপি) ও আন্তর্জাতিক বিভাগের প্রধান এবং ড. মোঃ নুরুল ইসলাম সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এসইভিপি) ও চীফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও) হিসেবে কর্মরত ছিলেন।

শামীম আহমেদ: শামীম আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান এর উপর অনার্স এবং মাস্টার্স ডিগ্রী লাভের পর ১৯৯২ সালে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে যোগদানের মাধ্যমে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। পরবর্তিতে ১৯৯৫ সালে প্রাইম ব্যাংকে যোগদান করে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে মার্কেন্টাইল ব্যাংকের প্রতিষ্ঠালগ্ন থেকে বৈদেশিক বাণিজ্য, রেমিটেন্স, ট্রেজারি, অ্যান্টি-মানি লন্ডারিং, অফশোর ব্যাংকিংসহ শাখা প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন শামীম আহমেদ। বাংলাদেশ ব্যাংক ট্রেইনিং ইনস্টিটিউট আয়োজিত বৈদেশিক বাণিজ্যে ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণে তিনি একজন নির্বাচিত প্রশিক্ষক। তিনি দেশে এবং বিদেশে ব্যাংকিং এর ওপর বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করেন। তাঁর বাবা বিশিষ্ট ব্যাংকার সিরাজুল ইসলাম, প্রাক্তন জিএম, জনতা ব্যাংক এবং প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব), ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লি.।

ড. মোঃ নুরুল ইসলাম: ড. মোঃ নুরুল ইসলাম ১৯৮৮ সালে ন্যাশনাল ব্যাংকে যোগদানের মাধ্যমে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। পরবর্তীতে ১৯৯৫ সালে প্রাইম ব্যাংকে যোগ দিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনের পর ১৯৯৯ সালে মার্কেন্টাইল ব্যাংক প্রতিষ্ঠার শুরু থেকে ব্যাংকটিতে যোগ দেন। মার্কেন্টাইল ব্যাংকের ফিন্যান্সিয়াল অ্যাডমিনিস্ট্রেশনর ডিভিশন, জেনারেল ব্যাংকিং ডিভিশন, এসএমই ফিন্যান্সিং ডিভিশন-এ প্রধান হিসেবে এবং মগবাজার শাখার প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। দীর্ঘ ৩০ বছরের ক্যারিয়ারে তিনি ব্যাংকিং শিল্পের বিকাশে ভূমিকা রাখার পাশাপাশি দেশে বিদেশে অনেক প্রশিক্ষণ ও সেমিনারে অংশ নেন।

মোঃ নুরুল ইসলাম চাঁদপুর জেলার হাজীগঞ্জের নিশ্চিন্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রী লাভের পর ‘এসএমই ফিন্যান্সিং’ এর উপর পিএইচডি গবেষণা সম্পন্ন করেন। এছাড়া ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ থেকে ডিপ্লোমা, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ থেকে সিএ কোর্স সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিলিটারি সায়েন্স বিষয়ে সার্টিফিকেট অর্জন করেন তিনি। ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ-এর অধীনে অনুষ্ঠিত ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় নিরীক্ষকের দায়িত্ব পালন করছেন ড. নুরুল ইসলাম। তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top